ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আবুধাবিতে বাংলাদেশি নির্যাতনের ফুটেজ চেয়েছেন হাইকোর্ট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবুধাবিতে বাংলাদেশি নির্যাতনের ফুটেজ চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি বিমানবন্দরে বাংলাদেশিকে নির্যাতনের ভিডিও ফুটেজ চেয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে এই ফুটেজ আদালতে দাখিলের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভিডিও ফুটেজ পাওয়ার এক মাসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া, আগামী ৬ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ  এ নির্দেশ দেন।

নির্যাতনের শিকার হওয়া তানজীন বৃষ্টির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

২০১১ সালের ১৪ জুলাই এক আদেশে বাংলাদেশিকে নির্যাতনের ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, তার কারণ জানতে চেয়ে পররাষ্ট্র সচিবের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। নির্যাতিত তানজীন বৃষ্টিকে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তারও কারণ জানতে চাওয়া হয়। এছাড়া, বিমানবন্দরে কী হয়েছে এবং ঘটনার পর কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয় তদন্ত করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে পররাষ্ট্র সচিব ও বেসামরিক বিমান চলাচল সচিবকে নির্দেশ দেন আদালত।

পরবর্তীতে ইত্তেহাদ এয়ারলাইনসের পক্ষ থেকে আদালতে দাখিল করা নিজস্ব তদন্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ওই যাত্রীকে হয়রানি বা নির্যাতনের ঘটনায় তাদের কোনো দোষ নেই। বরং ওই যাত্রী দুর্ব্যবহার করেছেন। এ অবস্থায় হাইকোর্ট ভিডিও ফুটেজ দাখিল করার নির্দেশ দিলেন।

আদালতের আদেশের আগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান আদালতকে জানান, ওই ঘটনা তদন্তে কাজ করছে তদন্ত কমিটি। তদন্ত সম্পন্ন করতে আরো সময় লাগবে।

আবুধাবি বিমানবন্দরে বাংলাদেশি যাত্রী তানজীন বৃষ্টিকে নির্যাতন, হয়রানি ছাড়াও ৮-১০ ঘণ্টা আটকে রেখে দেশে ফেরত পাঠায় ইত্তেহাদ এয়ারলাইনস কর্তৃপক্ষ। গত ২ জুলাই এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। এ নিয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ সংশ্লিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠান। কিন্তু সন্তোষজনক জবাব না পাওয়ায় ১৩ জুলাই হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৯/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়