ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

বেতনহীন থাকলেন যুক্তরাষ্ট্রের ৮ লাখ সরকারি কর্মচারী

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-১২ ১১:৫২:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০১-১৩ ৮:৩৭:৩৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : বছরের প্রথম বেতন পাওয়ার দিনটিতে শূন্য হাতেই কর্মস্থল থেকে ফিরতে হয়েছে যুক্তরাষ্ট্রের কয়েক লাখ সরকারি কর্মচারীকে। সরকারের একটি অংশের অচলাবস্থার ২১ তম দিন শুক্রবার ছিল এসব কর্মচারীর বেতন প্রাপ্তির দিন।

বিবিসি জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন এই আট লাখ কর্মচারীদের মধ্যে রয়েছেন কারারক্ষী, বিমানবন্দর কর্মী ও এফবিআই এজেন্টসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের কর্মী।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে  দেয়াল নির্মাণে কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ মোট ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পও পাল্টা ব্যবস্থা হিসেবে কেন্দ্রীয় সরকারের বাজেটে অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এর ফলে সরকারের একটি অংশে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। গত মাসে শুরু হওয়া এই অচলাবস্থা শনিবার ২২তম দিনে গড়ালে এটি মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম অচলবস্থায় রূপ নিলো।  সিনেটরদের মতবিরোধের কারণে এর আগে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ২০১৩ সালে টানা ১৬ দিন অচলাবস্থা বজায় ছিল।

শুক্রবার বেতন না পাওয়ায় অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সাদা ব্যাংক রশিদ পোস্ট করেছেন। মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশ যান প্রকৌশলী অস্কার মুরিলো টুইটারে শূন্য অংকের একটি চেক পাতার ছবি পোস্ট করেছেন। ক্যাট হেইফনার নামে এক নারী জানিয়েছেন, তার ভাই বিমান ট্রাফিক নিয়ন্ত্রণ বিভাগের কর্মী এবং সে কেবল এক পয়সা বেতন পেয়েছে।

বিবিসি জানিয়েছে, আর্থিক অনিশ্চয়তার কারণে কয়েক হাজার কর্মী ইতিমধ্যে বেকার ভাতার জন্য আবেদন করেছে বলে জানা গেছে। অনেক নিরাপত্তা কর্মী অসুস্থতার অজুহাতে ছুটি নেওয়ায় অন্যতম গুরুত্বপূর্ণ মায়ামি বিমানবন্দরের একটি টার্মিনাল রোববার বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৯/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC