ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল প্রতিষ্ঠানের ওপর মার্কিন অবরোধ

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-২৯ ১:০৮:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২৯ ৯:২৮:৪০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল প্রতিষ্ঠান পিডিভিএসএ এর ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তা ছাড়া, ভেনেজুয়েলার সেনাবাহিনীকে ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর মেনে নেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও তার মৈত্রীরা এখন থেকে আর ভেনেজুয়েলার জনগণের সম্পদ চুরি করতে পারবে না।

সাম্প্রতিক দিনগুলোতে প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে বিরোধীদের কর্মকাণ্ড জোরালো হয়েছে। যুক্তরাষ্ট্রসহ ২০টি দেশ বিরোধী নেতা জুয়ান গুয়াইডোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে, রাশিয়া, তুরস্কসহ কয়েকটি দেশ মাদুরোর প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টেভেন মনুচিন জানিয়েছেন, মাদুরোর সরকারের কাছ থেকে ভেনেজুয়েলার তেল ক্রয়ের প্রক্রিয়া এখন থেকে স্থগিত থাকবে। তবে রাষ্ট্রীয় কোম্পানিটি যদি গুয়াইডোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয় তবে এই অবরোধ এড়ানো সম্ভব।

তেল বিক্রির ক্ষেত্রে ভেনেজুয়েলা যুক্তরাষ্ট্রের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। দেশটির মোট রপ্তানি তেলের ৪১ শতাংশ কিনে নেয় ‍যুক্তরাষ্ট্র। যার ফলে দেশটি যুক্তরাষ্ট্রে অপরিশোধিত তেল বিক্রির তালিকায় সেরা চারে অবস্থান করছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের ব্যাপারে মাদুরো জানিয়েছেন, তিনি পিডিভিএসএকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দেশটির আদালত ও আন্তর্জাতিক আদালতে রাজনৈতিক ও আইনি পদক্ষেপ নিতে বলেছেন।

তথ্য : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৯/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC