ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ চালুর দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক : দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

শুক্রবার বিকেলে রাজধানীর পল্টন মোড়ে ছাত্র সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, দেশের উচ্চ শিক্ষার চাহিদা পূরণ করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। দেশের উচ্চ শিক্ষিতের ৬৩ শতাংশ এসব বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে আসছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজনীতিতে অসচেতন না। জাতির ক্রান্তিলগ্নে যখন শিক্ষাকে পণ্যে নিয়ে যাওয়া হচ্ছিল তখন তারা ফুঁসে উঠেছিল। তারা দেখিয়ে দিয়েছে, স্বাধীন বাংলাদেশে শিক্ষাকে পণ্য করা সম্ভব না। নিরাপদ সড়ক চাই আন্দোলনেও তারা ভূমিকা রেখেছে।

তারা বলেন, একটা দেশের সিংহভাগ শিক্ষার্থীকে রাজনীতিবিমুখ করে রাখবেন, তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করতে দেবেন না, ছাত্র সংসদ না থাকার কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি আদায় হচ্ছে না, কেন হচ্ছে না? কারণ, শিক্ষার্থীদের ব্যাপারে যে সিদ্ধান্ত গৃহীত হয় ছাত্ররা সেখানে তাদের মত প্রকাশ করতে পারছে না নির্বাচিত প্রতিনিধি না থাকার কারণে। প্রতিনিধি না থাকার কারণে ছাত্রদের লাগামহীন টিউশন ফি বাড়ছে, সুযোগ-সুবিধা, অসুবিধা বলার জায়গা নেই।

তারা আরো বলেন, দেশের উচ্চ শিক্ষার চাহিদা বেসরকারি বিশ্ববিদ্যালয় পূরণ করে আসছে। এত বড় একটা শিক্ষা খাতকে অবহেলা করে নেতৃত্ব বিকাশের সুযোগ থেকে বঞ্চিত করতে পারবেন না। বর্তমান সরকার প্রাইমারি স্কুলে কেবিনেট নির্বাচন দিয়েছেন। কেন দিয়েছেন? কারণ, রাজনীতিতে সুষ্ঠু নেতৃত্ব বিকাশের জন্য। প্রাইমারির শিক্ষার্থীরা যদি নেতৃত্ব দেওয়ার সুযোগ পায়, তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন পারবে না?   

ছাত্র সংসদ না থাকার কারণে ন্যায্য দাবি আদায় হচ্ছে না, এ কথা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, দুই বছর ধরে ১১ দফার জন্য আন্দোলন করছি, কিন্তু কোনোটাই পূরণ হয়নি। নেতৃত্ব  থাকলে  অন্তত ছয়টা দাবি পূরণ হতো।

১১ দফা  দাবি  আদায়ের জন্য প্রতিটা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান তারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ইউজিসি এবং সরকারকে ছাত্র সংসদ নির্বাচন করার আহ্বান জানান নেতারা। অন্যথায়  প্রায় ৫  লাখ শিক্ষার্থীকে নিয়ে আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।                        

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়