ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চেন্নাইয়ে লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৭, ৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চেন্নাইয়ে লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের দৃশ্য

বিনোদন ডেস্ক : বাংলাদেশে প্রথমবার নির্মিত হয়েছে অমনিবাস বা অ্যান্থলজি চলচ্চিত্র। ‘ইতি, তোমারই ঢাকা’ নামে চলচ্চিত্রটি কিছু দিন আগে ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছে। আগামী ৮ ফেব্রুয়ারি ভারতের চেন্নাইয়ে শুরু হতে যাচ্ছে স্বাধীন চলচ্চিত্র উৎসব। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত চলচ্চিত্রটি এবার এই প্রতিযোগিতায় লড়তে যাচ্ছে।

চলচ্চিত্রটির ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন জানান, স্বাধীন চলচ্চিত্রের জন্য বর্তমান সময়ে ভারতের গ্রহণযোগ্য একটি চলচ্চিত্র উৎসব ‘ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অব চেন্নাই’। স্বাধীন চলচ্চিত্রের এই আসরটি আগামী ৮-১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এই উৎসবে দেশি-বিদেশি মিলিয়ে অন্তত ৩০টি চলচ্চিত্র দেখানো হবে। এতে প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ১১ নির্মাতার এই আলোচিত চলচ্চিত্র।

শুধু চেন্নাইয়ে নয়, ভারতের নবম কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্রউৎসবেও ‘ইতি, তোমারই ঢাকা’ প্রদর্শিত হবে বলে জানিয়েছেন আবু শাহেদ ইমন।

১১ নির্মাতার ১১ গল্পে ঢাকার মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সঙ্গে ঢাকার নিজস্ব এক সংস্কৃতি এক সুতোয় গাঁথা হয়েছে এই চলচ্চিত্রে। এই ১১ নির্মাতা হলেন-গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এই ১১ গল্পের মধ্যে একটির নাম ‘চিয়ার্স’। ২০-২১ বছর বয়সি দুজন নারীর গল্প এটি। কোনো এক কারণে তাদের হৃদয় ভাঙার পর রাতেরবেলায় তারা কিছু একটা করতে ঢাকা শহরে অ্যাডভেঞ্চারে নামে। মূলত তাদের চোখ দিয়ে ঢাকা শহরকে দেখানো হবে এই চলচ্চিত্রের গল্পে। এ দুই নারী চরিত্রে অভিনয় করেছেন তানিন তানহা ও  অর্চিতা স্পর্শিয়া। সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করেছেন ‘স্বপ্নজাল’ খ্যাত ইয়াশ রোহান।

এর মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটতে যাচ্ছে তানিন তানহার। এ প্রসঙ্গে রাইজিংবিডিকে তানিন বলেন, ‘চলচ্চিত্রে অভিষেক হচ্ছে নিঃসন্দেহে এটা খুশির খবর। তাই আমারও ভালো লাগছে। এরপর থেকে নিয়মিত চলচ্চিত্রে কাজ করতে চাই। তবে বাণিজ্যিক ঘরানার সিনেমায় আগ্রহ ততটা নেই। ক্যারেক্টারাইজড কাজ করতে চাই। সব মিলিয়ে চলচ্চিত্রটির কাজ ভালো হয়েছে, ভালো কিছুই প্রত্যাশা করছি।’




রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়