ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে ‘স্টিং অপারেশনে’ ১২৯ ভারতীয় শিক্ষার্থী আটক

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-০৩ ১২:০৮:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৪ ৪:৫৬:৩৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে একটি ভুয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে অবৈধ অভিবাসী হিসেবে থাকায় ১২৯ ভারতীয় শিক্ষার্থীকে আটক করা হয়েছে। ‘স্টিং অপারেশন’ চালিয়ে এ আটক করা হয়। এ ঘটনার কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে ভারত।

স্টিং অপারেশন হলো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের নিজস্ব পরিচয় গোপন করে অপরাধপ্রবণ লোকদের সঙ্গে মিশে তাদেরকে অপরাধের সুযোগ করে দেওয়া এবং পরে সেই অপরাধে আটক করা।

আটককৃত ভারতীয় শিক্ষার্থীরা ‘ইউনিভার্সিটি অব ফার্মিংটন’ এ ভর্তি হয়েছিল। একটি বিজ্ঞাপনে বলা হয়েছিল, ইউনিভার্সিটি অব ফার্মিংটন মিশিগান রাজ্যে অবস্থিত।

মূলত এই বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের স্বদেশ নিরাপত্তা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ছদ্মবেশে অবৈধ অভিবাসীদের উন্মোচন করার জন্য চালিয়ে আসছিল। ‘অবস্থানের জন্য অর্থ দেওয়ার’ প্রস্তাবে এসব শিক্ষার্থী ওই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল।

মার্কিন কৌঁসুলিরা জানিয়েছেন, যেসব শিক্ষার্থীকে আটক করা হয়েছে তারা জানতেন যে, এভাবে টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়াটা অবৈধ। তারপরও তারা যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অবস্থানের জন্য সেখানে ভর্তি হন।

তবে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই শিক্ষার্থীদের সাথে প্রতারণা করা হয়েছে।

শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লীতে অবস্থিত মার্কিন দূতাবাসে একটি প্রতিবাদলিপি পাঠায়। লিপিতে ভারতীয় শিক্ষার্থীদের আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয় এবং আটককৃতদের পরামর্শকদের সহযোগিতা নেওয়ার সুযোগ দেওয়ার কথা বলা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, ‘আটককৃত শিক্ষার্থীদের মর্যাদা ও কল্যাণ নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা আটককৃত শিক্ষার্থীদের কাছে ভারতীয় কর্মকর্তাদের যাওয়ার তাৎক্ষণিক পরামর্শক প্রবেশাধিকার চাচ্ছি।’

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৯/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC