ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

২ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ অবলোপন করা যাবে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ অবলোপন করা যাবে

বিশেষ প্রতিবেদক : এখন থেকে ব্যাংকগুলো দুই লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ অবলোপন বা রাইট অফ করতে পারবে। ফলে মামলা ছাড়াই এই পরিমাণ খেলাপি ঋণ অবলোপন করতে পারবে ব্যাংকগুলো। এতোদিন মামলা ছাড়া এর পরিমাণ ছিল ৫০ হাজার টাকা। বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশ জারি করেছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত নির্দেশ সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশে বলা হয়েছে, দেশের ব্যাংকিং খাতের বর্তমান বাস্তবতা, আন্তর্জাতিক উত্তম চর্চা, আইনি কাঠামো যুগোপযোগী করার লক্ষ্যে ঋণ/বিনিয়োগের অবলোপন বিষয়ে নতুন নীতিমালা অনুসরণ করতে হবে।

যেসব ঋণ/বিনিয়োগ হিসাবের বকেয়া দীর্ঘদিন আদায় বন্ধ রয়েছে, যেসব ঋণ নিকট-ভবিষ্যতে কোনোরূপ আদায়ের সম্ভাবনা নেই এবং তিন বছর মন্দ/ক্ষতিজনক মানে শ্রেণিকৃত রয়েছে, সেসব ঋণ/বিনিয়োগ ব্যাংকগুলো অবলোপন করতে পারবে।

এছাড়া মৃত ব্যক্তির নামে অথবা তার একক মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে গৃহীত ঋণ অর্থঋণ আদালত আইন-২০০৩ অনুযায়ী মামলাযোগ্য না হলে মামলা দায়ের ছাড়াই অবলোপন করা যাবে। তবে একক মালিকানাধীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে মৃৃত ব্যক্তির উপার্জনক্ষম উত্তরসূরী রয়েছে কি-না তা বিবেচনায় নিতে হবে। এক্ষেত্রে ঋণ/বিনিয়োগ অবলোপনের অন্যান্য সব নির্দেশনা অনুসরণ করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়