ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যৌন নিপীড়ন : রোমান ক্যাথলিক কার্ডিনালের খেতাব বাতিল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ১৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যৌন নিপীড়ন : রোমান ক্যাথলিক কার্ডিনালের খেতাব বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : যৌন নিপীড়নের অভিযোগে রোমান ক্যাথলিক কার্ডিনাল থিওডর ম্যাকক্যারিকের খেতাব কেড়ে নেওয়া হয়েছে। সাম্প্রতিক কালের ইতিহাসে ম্যাককারিক হচ্ছেন ক্যাথলিক ধর্মগুরুদের মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ  কার্ডিনাল  শিশু যৌন নিপীড়নের অভিযোগে যার খেতাব কেড়ে নেওয়া হলো।

মার্কিন গির্জা কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ দশক আগে ম্যাককারিক এক কিশোরকে যৌন নিপীড়ন করেছিলেন। তার বিরুদ্ধে আনা এ অভিযোগের সত্যতা রয়েছে।

এর আগে ৮৮ বছরের ম্যাককারিক যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছিলেন। তবে তিনি দাবি করেছিলেন, এই অভিযোগ সত্য নয় এবং তিনি এর সাথে সংশ্লিষ্ট নন।

২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ওয়াশিংটন ডিসির আর্চবিশপ ছিলেন ম্যাককারিক। গত বছর কলেজ অব কার্ডিনালস থেকে পদত্যাগের আগ পর্যন্ত তিনি কানসাসের একটি নির্জন গির্জায় বসবাস করতেন। ১৯২৭ সালের পর তিনি প্রথম কার্ডিনাল যিনি পদত্যাগ করেন।

গত কয়েক বছর ধরে খ্রিষ্টান পাদ্রিদের বিরুদ্ধে একের পর এক শিশু যৌন নিপীড়নের অভিযোগ আসতে শুরু করেছে। বিগত কয়েক দশক ধরে এসব নির্যাতনের ঘটনা ঘটেছে বলে নির্যাতিতরা অভিযোগ করেছেন।

ভ্যাটিকানের পক্ষ থেকে জানানো হয়েছে, পোপ ফ্রান্সিস চূড়ান্তভাবে ম্যাককারিকের যাজকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আর কোনো আপিল তিনি গ্রহণ করবেন না।

ম্যাককারিকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ১৯৭০ সালে নিউ ইয়র্কে যাজক হিসেবে কাজ করার সময় এক কিশোরকে যৌন হয়রাণি করেছিলেন। নিউ ইয়র্কের বর্তমান আর্চবিশপ কার্ডিনাল টিমথি দোলান বিষয়টি ফাঁস করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়