ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সুদানে অসহযোগ আন্দোলনের ডাক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৪, ৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুদানে অসহযোগ আন্দোলনের ডাক

আন্তর্জাতিক ডেস্ক : বিক্ষোভকারীদের ওপর সামরিক বাহিনীর হামলায় অর্ধশতাধিক নিহতের পর অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে সুদানের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের জোট। রোববার থেকে শুরু হওয়া এই অসহযোগ আন্দোলন বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

অন্তর্বর্তী সামরিক কাউন্সিল (টিএমসি) ও আন্দোলনকারীদের মধ্যস্থতার দায়িত্ব পালনকারী তিন বিরোধী নেতাকে গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে এই অসহযোগের ডাক দেওয়া হয়েছে। এই তিনজন টিএমসির সঙ্গে শান্তি আলোচনা নতুন করে শুরুর জন্য ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিয়া আহমেদের সঙ্গে দেখা করেছিলেন। বৈঠকের পর শুক্রবার বিরোধী দলের মোহাম্মদ এসমাতকে এবং শনিবার বিদ্রোহী এসপিএলএম-এন গ্রুপের নেতা ইসমাইল জালাম ও তার মুখপাত্র মুবারক আর্দলকে গ্রেপ্তার করা হয়।

টিএমসির পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে প্রত্যাখ্যান করেছে বিক্ষোভকারীরা। তাদের দাবি, রক্তপাতের পর সামরিক বাহিনীকে আর বিশ্বাস করা যায়  না।

এক বিবৃতিতে আন্দোলনকারীদের মূল সংগঠন সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ) বলেছে, ‘রোববার থেকে অসহযোগ শুরু হবে এবং রাষ্ট্রীয় টেলিভিশনে বেসামরিক সরকার যখন ঘোষণা করবে তখনই এর শেষ হবে।’

এতে আরো বলা হয়েছে, ‘অসহযোগ হবে শান্তিপূর্ণ যা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মারণাস্ত্রকে পরাস্ত করতে সক্ষম হবে।’

প্রসঙ্গত, গত এপ্রিলে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুতের পর সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে টিএমসি। বেসামরিক সরকারের দাবিতে এপ্রিল থেকেই রাজধানী খার্তুমে প্রতিরক্ষা দপ্তরের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছে বিক্ষোভকারীরা। এরই মধ্যে সোমবার বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় নিরাপত্তা বাহিনী। এতে ৬১ জন নিহত হয়।



রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়