ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বন্ধু, বন্ধু আমার’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ২২ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বন্ধু, বন্ধু আমার’

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে চীনের সম্পর্ক বরাবরই বন্ধুত্বপূর্ণ। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও এক রকম গোপনে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশটিকে বিভিন্ন সময় সহযোগিতা দিয়ে আসছে চীন। উত্তর কোরিয়া সফরে যাওয়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবার সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করে খোলাখুলিই ঘোষণা দিয়েছেন ‘আর্ন্তজাতিক পরিস্থিতি যা-ই হোক না কেন’ পিয়ংইয়ংয়ের সঙ্গে বেইজিংয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে।

দুদিনের সফর শেষে শুক্রবার পিয়ংইয়ং ছেড়েছেন শি জিনপিং। গত ১৪ বছরের মধ্যে জিনপিং হচ্ছেন প্রথম চীনা প্রেসিডেন্ট যিনি উত্তর কোরিয়া সফর করলেন। শনিবার উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ জিনপিংয়ের সফরের ফলাফল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

কেসিএনএ জানিয়েছে, সফরের শেষ দিনে জিনপিং ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন দুই দেশের মধ্যকার সহযোগিতার সম্পর্ক জোরদার তথা দুই দেশের ‘গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ ও বহির্নীতি’ পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন।

চীনের সরকারি দৈনিক চীনা ডেইলিতে শনিবার প্রকাশিত সম্পাদকীয়তে অবশ্য সতর্ক করে দিয়ে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ে প্রেসিডেন্ট জিনপিংয়ের এই সংক্ষিপ্ত সফরে আঞ্চলিক সব সমস্যার সমাধান হবে না। তবে এই সফরে উত্তর কোরিয়ার অর্থনীতিকে উন্নয়নের সঠিক পথে পরিচালিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘বিশ্ব হয়তো আশা করতে পারে চীনা প্রেসিডেন্টের জাদুর পরশ আছে যার মাধ্যমে পাথর সোনায় পরিণত হয়। তবে পিংয়ংইয়ং সব সময় বেইজিংয়ের আস্থা ও বিবেচনা সমৃদ্ধ অংশীদার হওয়া সত্ত্বেও দুই দিনের সফরে শি জিনপিং উপদ্বীপের সব সমস্যার সমাধান করবেন- এটা আশা করা অবাস্তব।’



রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৯/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়