ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উৎসবে রূপ নিয়েছে পৌষ মেলা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উৎসবে রূপ নিয়েছে পৌষ মেলা

আবু বকর ইয়ামিন : বাউল শিল্পীদের গান, শিশুদের মাতামাতি, স্বামী-স্ত্রী, বন্ধু-বান্ধবীদের আড্ডায় উৎসবমুখর হয়ে উঠেছে বাংলা একাডেমি চত্বর।

 

পৌষ মেলা ঘিরে বিরাজ করছে এক অন্যরকম আবহ। প্রথমদিনেই জমে উঠেছে পৌষ মেলা। হরেক রকমের পিঠাপুলির গন্ধে ভরে গেছে পুরে বাংলা একাডেমি।

 

অনেক ছোট্ট শিশুরাও বাবা-মার সঙ্গে এসেছেন। তাদের একজন সায়মা। মা মাহমুদা ইসলাম বলেন, ‘আমরা যাত্রাবাড়ী থেকে এসেছি। বিভিন্ন ছুটির দিনেই ঘুরতে বের হই। আজ পিঠা উৎসব জেনে এখানে চলে এলাম। ভালোই লাগছে। বিভিন্ন অঞ্চলের কয়েকটি পিঠা খেলাম। কিছু পিঠা কিনেছি।’

 

 

স্ত্রী ও সন্তানকে সঙ্গে নিয়ে পৌষ মেলায় ঘুরতে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শামসুজ্জোহা। তিনি বলেন, ‘বাংলার সংস্কৃতির ঐতিহ্য পৌষ মেলা। প্রতি বছরই এ উৎসবে আসার চেষ্টা করি। প্রথমদিনেই উৎসব দেখতে চলে এলাম। ভালো লাগছে। শিশুদের আনন্দ উৎসব আর হরেক রকমের পিঠা সত্যিই মন মাতিয়ে তোলে।’

 

৩০ থেকে ৩৫ রকমের পিঠা নিয়ে মেলায় অংশ নিয়েছে ময়না পিঠাঘর। কথা হয় পিঠাঘরের কর্ণধার আল আমিনের সঙ্গে। স্টলের নাম ‘ময়না পিঠাঘর’ কেন এর উত্তরে আমিনুল বলেন, আমার ছোট বোনকে আদর করে ময়না ডাকতাম। তার নাম অনুসারেই এ নাম দেওয়া হয়েছে।

 

মেলায় কেমন সাড়া পাচ্ছেন এমন প্রশ্নের জবাবে আল আমিন বলেন, ‘ভালো সাড়া পাচ্ছি। প্রথমদিনেই এতটা সাড়া পাব ভাবতে পারিনি।’

 

নতুন প্রজন্মের কাছে দেশজ সংস্কৃতিকে বিস্তৃত পরিসরে তুলে ধরার প্রত্যয়ে শুক্রবার সকাল থেকে বাংলা একাডেমিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী এ পৌষ মেলা। এতে নাগরিক পটভূমিতে ফুটিয়ে তোলা হয়েছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যকে।

 

১৯ বছরের ধারাবাহিকতায় এবার ভেন্যু পাল্টেছে। রমনার বটমূল থেকে মেলা চলে এসেছে বাংলা একাডেমি চত্ত্বরে।

 

 

মেলায় দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি থাকছে পিঠা-পুলির স্টল। আছে বাহারি পিঠা-পুলি, নলেন গুড় আর খেজুর রসে শিরনি পায়েস। থাকবে বিষয়ভিত্তিক আলোচনা পর্বও।

 

মেলায় ঢাকা, বরিশাল, নেত্রকোনা, যশোর, কুমিল্লা, ব্রাক্ষ্মণবাড়িয়া, গোপালগঞ্জ, কুষ্টিয়া, চাঁদপুর, সোনারগাঁও, বিক্রমপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলের পিঠার প্রদর্শনী ও বিক্রি হচ্ছে। মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়