ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নলকূপ সংকটে বিনষ্ট হচ্ছে ৪০ লাখ মাছের পোনা

ফরহাদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৭, ৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নলকূপ সংকটে বিনষ্ট হচ্ছে ৪০ লাখ মাছের পোনা

লক্ষ্মীপুর সংবাদদাতা : লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী মৎসবীজ উৎপাদন খামার ও প্রশিক্ষণ কেন্দ্র অযত্ন ও অবহেলায় হুমকির মুখে পড়ে রয়েছে। বিভিন্ন সংকটের ফলে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হচ্ছে না। ফলে প্রতি মৌসুমে বিনষ্ট হচ্ছে প্রায় ৪০ লাখ মাছের পোনা।

অন্যদিকে স্থানীয় মৎস্যচাষিদের প্রশিক্ষণের জন্য নির্মিত হলরুমে প্রয়োজনীয় সরঞ্জাম না থাকায় দীর্ঘদিন যাবত এর কার্যক্রম বন্ধ রয়েছে বলে জানা যায়। তবে জেলা মৎস্য সম্প্রসারণ অধিদপ্তর বলছে, খুব শিগগিরই সকল সংকট নিরসন করা হবে।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৮২ সালে সদর উপজেলার মান্দারীতে মৎস্যবীজ উৎপাদন খামারটি প্রতিষ্ঠিত হয়। মৎস্য চাহিদা পূরণ ও দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে এ খামারটি প্রতিষ্ঠিত হয় তৎকালীন পাকিস্তান সরকারের আমলে।

প্রায় ৬.৬৭ একর জমি ওপর প্রতিষ্ঠিত এ খামারে পাঁচটি পুকুর ও একটি একটি হ্যাচারি রয়েছে। হ্যাচারিতে মাছের রেনু উৎপাদনের জন্য সেকালে স্থাপিত নলকূপটির পানিতে ক্ষতিকর মাত্রায় লবণ ও আইরন মিশ্রিত হওয়ায় মৎসবীজ এবং পোনা উৎপাদন প্রায় বন্ধ হয়ে যায়। পরে একটি শ্যালো মেশিন স্থাপন করা হয়। আর এ শ্যালো মেশিন দিয়ে তোলা পুকুরের পানি দ্বারা হ্যাচারিতে রেনু উৎপাদন করা হচ্ছে। ফলে প্রতি মৌসুমে প্রায় ৩০ থেকে ৪০ কেজি মৎসবীজ নষ্ট হচ্ছে। এসব বীজ নষ্ট না হলে আরো অন্তত ৩০ থেকে ৪০ লাখ মাছের পোনা বেশি উৎপাদন করা সম্ভব হতো বলেও জানা গেছে।

মান্দারী মৎস্যবীজ উৎপাদন খামারের সম্প্রসারণ কর্মকর্তা (মৎস্য) আনোয়ার কামাল বলেন, ‘গত মৌসুমে (এপ্রিল, মে ও জুন) এ খামারে মাত্র ১২ কেজি মৎস্যবীজ উৎপাদিত হয়েছে। অথচ ব্যবস্থাপনা ভালো হলে এ খামার থেকে প্রতি মৌসুমে ৪০ থেকে ৫০ কেজি মৎস্যবীজ উৎপাদন করা সম্ভব। এখানে এক হাজার ফিট গভীর একটি নলকূপ স্থাপন করলে প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।’

লক্ষ্মীপুর জেলা মৎস্য সম্প্রসারণ অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, ‘মান্দারী মৎসবীজ উৎপাদন খামারটিতে উদ্ভাবিত সংকট নিরসনে অতিদ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।’



রাইজিংবিডি/লক্ষ্মীপুর/৭ মার্চ ২০১৮/ফরহাদ হোসেন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়