ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খেলোয়াড়দের জীবনী নিয়ে বলিউডের ৭ সিনেমা

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০০, ১২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খেলোয়াড়দের জীবনী নিয়ে বলিউডের ৭ সিনেমা

অহ নওরোজ : ভারতবর্ষের মানুষের বিনোদনের সব থেকে বড় মাধ্যম হিসেবে বিবেচিত হয় সিনেমা ও খেলাধুলা।

তবে বেশ কিছুদিন আগেও সিনেমা ও খেলাধুলার মধ্যে বেশ দূরত্ব রয়েছে ভাবা হতো। কিন্তু সম্প্রতি বেশ কিছু খেলোয়াড়ের জীবনের ওপর নির্ভর করে বেশকিছু বায়োপিক এবং খেলার বিভিন্ন ঘটনার ওপরে বেশকিছু সিনেমা নির্মিত হওয়ায় কমে এসেছে সিনেমা ও খেলাধুলার মধ্যকার দূরত্ব। যে কারণে এসব সিনেমা নিয়ে দর্শকদের আগ্রহ দেখার মতো। এবারের আয়োজন তাই সাজানো হলো খেলোয়াড়দের জীবনের ওপর নির্মিত সেরা সাত সিনেমা নিয়ে-

দঙ্গল : গেল বছরের ডিসেম্বরে মুক্তি পেয়েছিল ‘দঙ্গল’ সিনেমাটি। মূলত এটি ভারতীয় কুস্তিগির এবং অলিম্পিকের সিনিয়র কুস্তিগির মহাবীর সিং ফোগাতের জীবনের ওপর নির্মিত সিনেমা। সিনেমাটিতে মহাবীরের চরিত্রে অভিনয় করেছেন আমির খান। এতে মহাবীর তার জীবনের প্রাপ্তির অপূর্ণতা সন্তানদের মধ্যে অন্বেষণের উদ্দেশ্যে সন্তানেরা নারী হওয়া সত্ত্বেও তাদের সফল কুস্তিগির হিসেবে তৈরি করার গল্প উঠে এসেছে। মুক্তির পরপরই সমগ্র ভারতে ব্যাপক সাড়া ফেলে সিনেমাটি। আয়ের হিসাবে উঠে আসে বলিউডে সর্বকালের সেরা ব্যবসাসফল সিনেমার তালিকার দ্বিতীয় স্থানে। ৭০ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমা এখনো পর্যন্ত আয় করেছে ৭৪১ কোটি রুপি। সিনেমাটি পরিচালনা করেছেন নিতেশ তিওয়ারি।

এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি : মুক্তির আগে থেকেই দর্শকদের আকাঙ্খার কেন্দ্রবিন্দুতে ছিল ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির জীবনের ওপর নির্মিত সিনেমা এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি। সিনেমাটিতে মহেন্দ্র সিং ধোনির কিংবদন্তী হয়ে ওঠার গল্প উপজীব্য। এতে ধোনির চরিত্রে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত। এ ছাড়া অভিনয় করেছেন দিশা পাটানি, কায়রা আদভানি, অনুপম খেরসহ আরো অনেকে। নিরাজ পান্ডে নির্মিত এই সিনেমাটি মুক্তি পেয়েছিল গেল বছরের ৩০ সেপ্টেম্বর।

বুদ্ধ সিং - বর্ন টু রান : গত বছর মুক্তি পেয়েছিল বিশ্বখ্যাত ভারতীয় দৌড়বিদ বুদ্ধ সিংয়ের জীবনের ওপর নির্মিত সিনেমা ‘বুদ্ধ সিং - বর্ন টু রান’। এই সিনেমাতেও বলা হয়েছে একজন ‘বুদ্ধ সিং’ হয়ে ওঠার গল্প। বিশেষ করে এতে বিস্তারিতভাবে দেখানো হয়েছে বুদ্ধ সিংয়ের ছেলেবেলার গল্প। মাত্র পাঁচ বছর বয়স থেকেই তিনি কীভাবে প্রস্তুত করেছিলেন নিজেকে সেই গল্পই দেখানো হয়েছে সিনেমাটিতে। এতে বুদ্ধ সিংয়ের চরিত্রে অভিনয় করেছেন শিশু অভিনেতা ময়ূর প্যাটেল এবং কোচ হিসেবে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ি। সিনেমাটি সেরা শিশুতোষ সিনেমা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ জিতে নেয়।

আজহার : ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মোহাম্মাদ আজহারউদ্দিনের জীবনী থেকে নির্মিত সিনেমা ‘আজহার’ মুক্তি পেয়েছিল ২০১৬ সালের ১৬ মে। আজহারউদ্দিন তার ক্রিকেট জীবনে কীভাবে বিতর্কিত হন এবং তার ফলে যার জীবন পরিবর্তিত হয়ে যাওয়ার গল্পই এই সিনেমার মূল উপজীব্য। সিনেমাটিতে আজহারউদ্দিন চরিত্রে অভিনয় করেছেন ইমরান হাশমী। তার বিপরীতে অভিনয় করেছিলেন নার্গিস ফাখরি, প্রাচী দেশায় ও লারা দত্ত। সিনেমাটি পরিচালনা করেছেন টনি ডি’সুজা।

মেরি কম : বিখ্যাত ভারতীয় নারী বক্সার মেরি কমের জীবনী নিয়ে নির্মিত সিনেমা ‘মেরি কম’ মুক্তি পায় ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর। এতে মেরি কমের চরিত্রে অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। এ ছাড়া অভিনয় করেছেন দর্শন কুমার ও সুনীল থাপা। মেরি কমের জীবনের ওপর নির্মিত এই সিনেমাটির মূল উপজীব্য ছিল মেরি কমের বক্সিং শেখা এবং অনেক প্রতিকূলতার মধ্যে নিজের লক্ষ্যে পৌঁছানো। সিনেমাটি পরিচালনা করেছিলেন ওমাং কুমার। এটি প্রযোজনা করেছিলেন সঞ্জয় লীলা বানসালী। ১৫০ মিলিয়ন রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি আয় করেছিল ১.০৪ বিলিয়ন রুপি।

ভাগ মিলকা ভাগ : ‘ভাগ মিলকা ভাগ’ সিনেমাটি নির্মিত হয়েছে ভারতীয় ক্রীড়াবিদ মিলকা সিংয়ের জীবনের ওপর নির্ভর করে। মিলকা সিং একজন জনপ্রিয় ভারতীয় দৌড়বিদ যিনি অনেকবার জাতীয় পুরস্কার এবং কয়েকবার অলিম্পিকে পদক জিতেছেন। সিনেমাটিতে মিলকা সিংয়ের চরিত্রে অভিনয় করেছিলেন ফারহান আক্তার। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ব্যবসায়িকভাবেও বেশ সফলতা পেয়েছিল। সিনেমাটি পরিচালনা করেছিলেন রাকেশ ওমপ্রকাশ।

পান সিং তোমার : মুক্তির আগে থেকেই আলোচনায় ছিল ‘পান সিং তোমার’ শিরোনামের সিনেমাটি। ভারতীয় সেনাবাহিনীর সৈনিক পান সিং তোমারের জীবনের ওপর নির্মিত হয়েছে সিনেমাটি। পান সিং তোমার একজন সেনা সদস্য হিসেবে চাকরি করার পাশাপাশি দৌড়ে তার দক্ষতা প্রমাণ করেছিলেন, যে কারণে দেশ ও দেশের বাইরে বিভিন্ন দৌড় প্রতিযোগিতায় জিতেছেন প্রচুর স্বর্ণপদক। একজন সেনা সদস্য হিসেবে কাজ করার পাশাপাশি একজন খেলোয়াড় হিসেবে কাজ করে সাফল্য পাওয়ার গল্পই এই  সিনেমাটির মূল উপজীব্য। এতে পান সিং চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান। ২০১২ সালের মার্চে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ব্যবসায়িকভাবে বেশ সফলতা পেয়েছিল। ৪৫ মিলিয়ন রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমাটি আয় করেছিল ৩৮৪ মিলিয়ন রুপি।



রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৭/অহ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়