ঢাকা, শুক্রবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

এক প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৮:৫০:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৫ ৮:১২:৩৩ এএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়া নোংরা পরিবেশে ভেজাল ও অস্বাস্থ্যকর আইসক্রিম প্রস্তুত, মজুদ ও বিক্রির অপরাধে একটি ফ্যাক্টরিকে তিন লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার বিকেলে ঢাকা জেলা প্রশাসন ও বিএসটিআইর যৌথ উদ্যোগে রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী জানান, মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় ডলফিন আইসক্রিম ফ্যাক্টরি দীর্ঘদিন ধরে বিএসটিআইর অনুমোদন ছাড়া অবৈধভাবে ভেজাল আইসক্রিম তৈরি ও বিক্রি করে আসছিল।

তিনি বলেন, অভিযানে ফ্যাক্টরি কর্তৃপক্ষ কোনো কাগজপত্র দেখাতে পারেনি। আইসক্রিম বানাতে তারা নোংরা পানি ও নিম্নমানের কাঁচামাল ব্যবহার করে আসছে। কোনো ধরনের পরীক্ষাগার নেই। কর্মচারীরা নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি ও প্যাকেটজাত করছিল। মেঝে এবং পুরো ফ্যাকটরিতে নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছিল। সার্বিক বিবেচনায়, ডলফিন আইসক্রিম ফ্যাক্টরির মালিক সাইফুর রহমান সুজনকে বিএসটিআই আইন ও ভোক্তা অধিকার আইনে তিন লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

বিএসটিআইর ফিল্ড অফিসার খাইরুল ইসলাম জানান, ফ্যাক্টরিটিতে গোপন সংবাদের ভিত্তিতে নজরদারি করার পর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। এ ধরনের খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপন্নকারী প্রতিষ্ঠানগুলোকে কড়া নজরদারির মধ্যে রেখে অভিযান অব্যাহত রাখা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/আশরাফ/হাসান/মুশফিক

Walton