ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুসিকে পরাজয়ে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আ.লীগ

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুসিকে পরাজয়ে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আ.লীগ

নিজস্ব প্রতিবেদক : কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীকের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার পরাজয়ের জন্য দায়ী দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে আওয়ামী লীগ।

আগামী ১২ এপ্রিল আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

রোববার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর বৈঠকে এমন আলোচনা হয়েছে।

দলীয় সূত্র জানিয়েছে, সম্পাদকমণ্ডলীর বৈঠকে উপস্থিত নেতারা আঞ্জুম সুলতানা সীমার পরাজয়ের পেছনে স্থানীয় আওয়ামী লীগের কোন কোন প্রভাবশালী নেতা দায়ী তা তুলে ধরেন। কুসিক নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এ বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করেন। পাশাপাশি কুসিক নির্বাচনে দলীয় কর্মকাণ্ডে যুক্ত নেতারাও বৈঠকে কথা বলেন। বৈঠকে দলের সিদ্ধান্ত অমান্যকারী স্থানীয় প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পক্ষে তারা একমত হন।

বৈঠক শেষে দুজন নেতা বলেন, কুসিকে কিছু আওয়ামী লীগ নেতাই আওয়ামী লীগের সাথে মীর জাফরি করেছে। আমরা দলীয়ভাবে এই মীর জাফরদের চিহ্নিত করেছি। এখন চূড়ান্ত সিদ্ধান্তের জন্য ১২ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। ইতিমধ্যে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কমিটি ভেঙে দেওয়া হয়েছে। দায়ীরা কেউ ছাড় পাবে না।

ওই দুই নেতা আরো বলেন, কুসিকে আঞ্জুম সুলতানা সীমার পরাজয়ের কারণগুলো চিহ্নিত করে তদন্ত প্রতিবেদন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাতে জমা দেওয়া হয়েছে। আগামী ১২ এপ্রিল কার্যনির্বাহী সংসদের বৈঠকের আগে তিনি নেত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবেন। আমরা সাংগঠনিক প্রতিবেদনে কোন কোন নেতার এলাকায় আমাদের প্রার্থী হেরেছে, কী কারণে পরাজিত হয়েছে, তা ভোটকেন্দ্র ধরে ধরে পরিসংখ্যান করে প্রতিবেদনে উল্লেখ করেছি। যেমন: একজন মন্ত্রীর নির্বাচনী এলাকায় মোট নয়টি ভোটকেন্দ্রে আমাদের প্রার্থী সীমার চেয়ে সাক্কু প্রায় ৪ হাজার বেশি ভোট বেশি পেয়েছেন। অথচ আমাদের প্রার্থী সীমা বিএনপির প্রার্থীর নিজ ভোটকেন্দ্রে বিজয়ী হয়েছেন।

সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সভায় মূলত ১৭ এপ্রিল মুজিবনগর দিবস উদযাপনের বিষয়ে ফোকাস হয়েছে। পাশাপাশি আওয়ামী লীগের পক্ষে পয়লা বৈশাখ উদযাপনের বিষয়ে আলোচনা হয়েছে। পয়লা বৈশাখ সকাল ৮টায় রাজধানীর বাহাদুর শাহ পার্ক থেকে র‌্যালি শুরু হয়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শেষ হবে। পয়লা বৈশাখ উদযাপনের ব্যাপারে আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সার্বিক প্রস্তুতি গ্রহণ করবে। এ লক্ষ্যে পরে আমরা ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ এবং সহযোগী সংগঠনগুলোর সঙ্গে যৌথসভা করব।

ওবায়দুল কাদের আরো বলেন, আমাদের সভায় দলের অভ্যন্তরীণ শৃঙ্খলার বিষয়েও আলোচনা হয়েছে। সম্প্রতি কুমিল্লা সিটি করপোরেশন এবং সুনামগঞ্জে উপ-নির্বাচন হয়েছে। বিশেষ করে কুসিক নির্বাচন নিয়ে আমাদের দলের মধ্যে অভ্যন্তরীণ দুর্বলতা এবং শৃঙ্খলার ব্যাপারে আলাপ-আলোচনা হয়েছে। সাংগঠনিক ডিসিপ্লিনের মেজর বিষয়গুলো নিয়ে দলের সর্বোচ্চ ফোরাম কার্যনির্বাহী সভায় সিদ্ধান্ত নিতে হয়। আগামী ১২ এপ্রিল আওয়ামী লীগ সভাপতি সভাপতিত্বে দলের কার্যনির্বাহী বৈঠক হবে। বৈঠকে দলের অভ্যন্তরীণ শৃঙ্খলা ও দুর্বলতার বিষয়ে বিশদ আলোচনা ও সিদ্ধান্ত হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবিলা করছে। স্বাধীনতাবিরোধী উগ্রবাদী অপশক্তি এই ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই উগ্রবাদী অপশক্তির বিরুদ্ধে ইতিমধ্যে কয়েকটি সফল অভিযান পরিচালনা করছে। এতকিছুর পরও আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন আইপিইউ সম্মেলন হচ্ছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাসের সবচেয়ে বড় গ্র্যান্ড শো উদ্বোধন করেছেন।

এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার  শিরীন শারমিন চৌধুরী, আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরীকে দলের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

বৈঠকে মুজিবনগর দিবস উদযপান উপলক্ষে একটি কমিটি গঠন করা হয়। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমকে কমিটির আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- মাহবুব উল আলম হানিফ, আবদুর রহমান, আহমদ হোসেন, মেসবাহ উদ্দিন সিরাজ, খালিদ মাহমুদ চৌধুরী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এ কে এম এনামুল হক শামীম, ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, দেলোয়ার হোসেন, অসীম কুমার উকিল, অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আফজাল হোসেন, পারভীন জামান কল্পনা, ডা. শাম্মী আহম্মেদ, রিয়াজুল কবির কাওসার, মারুফা আকতার পপি, আনোয়ার হোসেন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়