ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ফ্যাশন হাউস ‘বিশ্বরঙ’ সিলগালা, কয়েক রেস্তোরাঁকে জরিমানা

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৭ ৭:৫৬:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২৪ ১:৩০:০১ পিএম

নিজস্ব প্রতিবেদক : অবৈধ পোস্টার লাগানোর অপরাধে বনানী ১১ নম্বর সড়কে অবস্থিত অভিজাত ফ্যাশন হাউস ‘বিশ্বরঙ’ সিলগালা করে বন্ধ করে দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

সোমবার ডিএনসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আব্দুর রাজ্জাকের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ‘দেয়াল লিখন ও পোস্টার (নিয়ন্ত্রণ) আইন ২০১২’ এর অধীনে ফ্যাশন হাউসটি সিলগালা করেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোঃ মঞ্জুর-ই-মওলা জানান, গত ১২ এপ্রিল ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠানটিকে পোস্টার স্থাপনে নিষেধাজ্ঞাসহ ৪৮ ঘন্টার মধ্যে ডিএনসিসি এলাকার বিভিন্ন রাস্তার পার্শ্ববর্তী দেয়াল থেকে তাদের বিজ্ঞাপনমূলক পোস্টার অপসারণের নির্দেশনা প্রদান করে। প্রতিষ্ঠানটি ভ্রাম্যমাণ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ডিএনসিসি’র প্রায় প্রতিটি রাস্তায় পোস্টার লাগায়।

একই এলাকায় অবস্থিত ‘ফ্লোর ৬’ রেস্তোরাঁকে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ এর অধীনে ৭৫ হাজার টাকা এবং ‘ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫’ এর অধীনে ৭৫ হাজার টাকাসহ মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় গুলশান ১ এ অবস্থিত ‘বুলস এন্ড বাজারস’ রেস্তোরাঁকে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ এর অধীনে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া গুলশান ১ এ অবস্থিত ‘পিঠাঘর’ ও গুলশান ২ এ অবস্থিত ‘ছায়া ডেভেলপার’কে ফুটপাত দখলের অপরাধে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯’ এর অধীনে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয় পাশাপাশি গুলশান এভিনিউয়ে অবৈধ গাড়ি পার্কিং এর অপরাধে ঢাকা মেট্রো গ-৩৭-৮৫৭৬ নম্বর গাড়ির চালককে একই আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএনসিসি অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম অজিয়র রহমান পরিচালিত অপর একটি ভ্রাম্যমাণ আদালত ফার্মগেট, ইন্দিরা রোড, গ্রিনরোড ও কারওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে ফুটপাত দখলকারী ৫০টির অধিক  অবৈধ স্থাপনা উচ্ছেদ করে।

এসময় বিভিন্ন অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে মোট ৩ লক্ষ ২ হাজার টাকা জরিমানা করা হয়। এদের মধ্যে ‘দেয়াল লিখন ও পোস্টার (নিয়ন্ত্রণ) আইন ২০১২’ এর অধীনে ফার্মগেটের আইকন প্লাস, স্কলারস, প্যারাগন ও কনফিডেন্স শুদ্ধ বিসিএস প্রোগ্রাম কোচিং সেন্টারের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে, ইন্দিরা রোডের সাইফুরস কোচিং সেন্টারকে ৫০ হাজার টাকা এবং গ্লোবাল আইটি ল্যাংগুয়েজকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই আইনে দোষী সাব্যস্ত হওয়ায় ফার্মগেটে অবস্থিত বৈদ্যুতিক সামগ্রির দোকান পিডি লাইট এবং গ্রিনরোডে অবস্থিত লাইফ এন্ড লাইট হসপিটালকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া ফুটপাতে গাড়ি রাখা এবং ফুটপাত দখলের অপরাধে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯’ এর অধীনে মদিনা স্যানিটারিকে ৫ হাজার টাকা এবং ২টি মুদি দোকানকে ৫ হাজার ও ২ হাজার টাকা জরিমানা করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৭/সাওন/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel