ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিলুপ্ত এক মদনটাক গেল সুন্দরবন, আরেকটি উদ্ধার

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিলুপ্ত এক মদনটাক গেল সুন্দরবন, আরেকটি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : লম্বা ঠোটের বড় একটা পাখি। খুব বেশি চালাক না, মাথায় টাক। তাই একে বলা হয় ‘মদনটাক। দেশে বিলুপ্ত পাখিদের মধ্যে মদনটাক একটি। এখন আর সচরাচর এই পাখি দেখা যায় না। মদনটাক জলচর পাখি। এর দুটি প্রজাতি। বাংলাদেশ থেকে ‘বড় মদনটাক’প্রজাতিটি অনেক আগেই বিলুপ্ত হয়ে গেছে। তবে খুবই কম সংখ্যক ‘ছোট মদনটাক’এখনও টিকে আছে।

বিশালদেহী এই পাখিটাকে নাগালে পেলেই অনেকেই জবাই করে খান। এমনই এক মদনটাককে গত ৭ ফেব্রুয়ারি উদ্ধার করেন বন বিভাগের কর্মকর্তারা। রাজশাহীর পবা উপজেলার হাড়ুপুর গ্রামের কেতাব আলী (৪৫) নামে এক ব্যক্তির বাড়ি থেকে পাখিটাকে উদ্ধার করা হয়। পবায় বন বিভাগের নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রে রেখে প্রায় তিন মাস চিকিৎসার পর পাখিটা সুস্থ হয়। এরপর বৃহস্পতিবার সকালে পাখিটাকে সুন্দরবন পাঠানো হয়।

পরে এ দিন দুপুরেই রাজশাহীতে উদ্ধার হলো আরেকটি মদনটাক। রাজশাহী মহানগরীর কয়েরদাড়া এলাকা থেকে পাখিটাকে উদ্ধার করা হয়। আগেরটি ছোট প্রজাতির মদনটাক হলেও নতুন মদনটাকটির দৈহিক গঠন দেখে বন বিভাগের কর্মকর্তারা বলছেন, এটি বিলুপ্ত হয়ে যাওয়া বড় মদনটাক।

রাজশাহী বন বিভাগের ফরেস্ট রেঞ্জ অফিসার রবিউল ইসলাম জানান, কয়েরদাড়া এলাকার মহররম আলীর ছেলে মামুন আলী (২৮) বৃহস্পতিবার সকালে আহত অবস্থায় পাখিটাকে বিল থেকে ধরে এনেছিলেন। খবর পেয়ে দুপুর আড়াইটার দিকে পাখিটাকে তার বাড়ি থেকে নিয়ে আসা হয়। পাখিটার পা ও ঘাড়ে আঘাত আছে। একেও চিকিৎসার জন্য পবায় বন বিভাগের নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানো হয়েছে।



রাইজিংবিডি/রাজশাহী/২০ এপ্রিল ২০১৭/তানজিমুল হক/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়