ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোকো-৪ লঞ্চ ডুবি : মাস্টারসহ ৯ জনের দণ্ড

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোকো-৪ লঞ্চ ডুবি : মাস্টারসহ ৯ জনের দণ্ড

নিজস্ব প্রতিবেদক : ভোলার লালমোহনে তেঁতুলিয়া নদীতে এমভি কোকো-৪ ডুবে ৮৩ জনের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ৯ জনের চার বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে অবস্থিত নৌ-আদালতের (মেরিন কোর্ট) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাম্মী হাসিনা পারভীন এ রায় ঘোষণা করেন। রায়ে প্রত্যেককে ১৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাদের আরো নয় মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

এ ছাড়া রায়ে কোকো-৪ লঞ্চের মালিক মেসার্স রহমান শিপ বাংলাদেশ লিমিটেডকে ৪ লাখ ৮৬ হাজার টাকা ক্ষতিপূরণমূলক অর্থদণ্ড দিয়েছেন আদালত। যা আদায়ের পর ওই ঘটনায় নিহতদের পরিবারকে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রায় ঘোষণার সময় জামিনে থাকা আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। আদালত রায় ঘোষণার পর তাদের জামিন বাতিল করে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৯ নভেম্বর রাতে লঞ্চ ডুবির ঘটনায় ওই বছর ২ ডিসেম্বর মামলা করেন সমুদ্র পরিবহন অধিদপ্তরের পরিদর্শক শফিক আইয়ুব। পরে ঘটনাটি পূর্ণাঙ্গ তদন্তের পর নৌ-পরিবহণ অধিদপ্তদের মুখ্য পরিচালক শফিকুর রহমান ৯ জনের রিরুদ্ধে সম্পূরক মামলা দায়ের করেন। দীর্ঘ ৮ বছর বিচার প্রক্রিয়ার পর মঙ্গলবার রায় ঘোষণা করেন আদালত।

২০০৯ সালের ২৯ নভেম্বর ঢাকা থেকে ভোলার লালমোহনগামী এমভি কোকো-৪ নাজিরপুর ঘাটের কাছাকাছি এসে নিমজ্জিত হয়। এতে ৮৩ জন যাত্রী মারা যান। দুর্ঘটনার ৫ দিন পর উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম লঞ্চ উদ্ধারে ব্যর্থ হয়ে এটিকে পরিত্যক্ত ঘোষণা করে ফিরে যায়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৭/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়