ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খালাস চেয়ে মোসলেম প্রধানের আপিল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩০, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালাস চেয়ে মোসলেম প্রধানের আপিল

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত কিশোরগঞ্জের মোসলেম প্রধান খালাস চেয়ে আপিল দায়ের করেছেন।

বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীরা এ আপিল দায়ের করেন। ৮০ পৃষ্ঠার মূল আপিলের সঙ্গে সাড়ে ১২ শত পৃষ্ঠার নথিপত্র দাখিল করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন মোসলেম প্রধানের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে গত ১৯ এপ্রিল মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুইজনের মধ্যে মোসলেম প্রধান গ্রেপ্তার হয়ে কারাগারে থাকলেও মো. হোসেন পলাতক রয়েছেন।

গত ৭ মার্চ এই মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছিলেন ট্রাইব্যুনাল। পরের মঙ্গলবার এই মামলাটি কার্যতালিকায় আসলে আদালত ১৯ এপ্রিল রায়ের দিন নির্ধারণ করেন। এই দুজনের বিরুদ্ধে ২০১৬ সালের ৯ মে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয় ট্রাইব্যুনালে। এক বছরের কম সময়ের মধ্যেই এই বিচার শেষে মামলাটি সিএভি রাখেন আদালত। ২০১৪ সালের ১৩ নভেম্বর থেকে তাদের অপরাধের তদন্ত কাজ শুরু করেন তদন্ত কর্মকর্তা হরি দেবনাথ। যা শেষ হয় ২০১৫ সালের সেপ্টেম্বরে। মোট ৬২টি জনকে হত্যা, অপহরণ লুটপাট ও অগ্নি সংযোগের ঘটনায় তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ৬টি অভিযোগ আনা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়