ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘গুলশানে জঙ্গি হামলা মামলায় শিগগিরই চার্জশিট’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ২৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গুলশানে জঙ্গি হামলা মামলায় শিগগিরই চার্জশিট’

সচিবালয় প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার মামলায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত কাজ অব্যাহত রয়েছে। দ্রুত এই মামলার চার্জশিট দাখিল করা হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রেসিডেন্ট ড. শিনিচি কিতাওকার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে তিনি একথা বলেন।

বৈঠকে জাইকা প্রতিনিধি দলের সঙ্গে কী কথা হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তারা গুলশানের হলি আর্টিজানে হামলার ঘটনায় দ্রুত বিচার চেয়েছেন। জবাবে আমি তাদের বলেছি, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকার এ মামলা দেখছে। দ্রুতই এ মামলার চার্জশিট দেয়া হবে। ইতোমধ্যে রংপুরে জাপানি নাগরিক হোসে কুনিও হত্যার বিচার সম্পন্ন হয়েছে। একইভাবে আর্টিজানে হামলার ঘটনায়ও বিচার শেষ করা হবে।’

তিনি বলেন, ‘জাপান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। তারা আগেও আমাদের পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে। বৈঠকে জাইকার প্রতিনিধি দল বাংলাদেশে তাদের প্রকল্পে সরকারের নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন।

হলি আর্টিজানের মর্মান্তিক হামলার পর জাইকার প্রকল্পগুলোর নিরাপত্তায় সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, তা জাইকা প্রতিনিধিদলকে জানানো হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ প্রসঙ্গে প্রতিনিধি দলকে তিনি বলেন, ‘প্রকল্পে যদি আরো নিরাপত্তা প্রয়োজন হয়, তবে তাও সরকার দিতে প্রস্তুত রয়েছে। তারা বাংলাদেশে প্রকল্প অব্যাহত রাখার কথাও বলেন।’

বাংলাদেশে সফররত জাইকার প্রেসিডেন্ট ড. শিনিচি কিতাওকার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল এর আগে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হন।

প্রতিনিধি দলে ছিলেন জাইকার চিফ সেক্রেটারি তাকুমি উয়েসিমা, মহাপরিচালক কিচিহিরো নাকাজাওয়া, সিনিয়র ডিরেক্টর ফুউয়োকি সাগারা, পরিচালক তাকুরো কাকিউচি। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় জাইকার প্রতিনিধিদল সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি।

জাইকার প্রেসিডেন্ট তিন দিনের সফরে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। তিনি পাঁচ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

উল্লেখ্য, গত বছরের ১ জুলাই রাতে অস্ত্রধারী জঙ্গিরা গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় ঢুকে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। জিম্মিদের উদ্ধার করতে গিয়ে সন্ত্রাসীদের গুলি ও গ্রেনেড হামলায় নিহত হন বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ খান ও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম। আহত হন অনেক পুলিশ সদস্য। প্রায় ১২ ঘণ্টা পর সেনাবাহিনীর নেতৃত্বে ‘অপারেশন থান্ডারবোল্ট’ শিরোনামে কমান্ডো অভিযানে জঙ্গি ঘটনার অবসান ঘটে।

ঘটনাস্থল থেকে ১৩ জন জিম্মিকে জীবিত এবং ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। তাঁদের মধ্যে জাপানের সাত নাগরিকসহ ১৭ বিদেশি ছিলেন। কমান্ডো অভিযানে ছয় জঙ্গির সবাই নিহত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়