ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিচারিক কর্মকর্তাদের দুর্নীতি তদন্তে সুপ্রিম কোর্টকে জানাতে হবে

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ১৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচারিক কর্মকর্তাদের দুর্নীতি তদন্তে সুপ্রিম কোর্টকে জানাতে হবে

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া কোনো বিচারিক কর্মকর্তার বিরুদ্ধে উত্থাপিত অসদাচরণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ তদন্ত করা যাবে না বলে নির্দেশ জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির নির্দেশে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ জারি করা হয়।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশন ও সংশ্লিষ্ট সব বিচার বিভাগীয় কর্মকর্তাকে এ বিষয়ে জানাতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের দৃষ্টিতে এসেছে কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে অসদাচারণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়াই আইন ও বিচার বিভাগের নির্দেশে প্রাথমিক তদন্ত বা অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ ধরনের প্রাথমিক তদন্ত বা যে কোনো কার্যক্রম গ্রহণ করা করা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত, অগ্রহণযোগ্য এবং তা কোনোভাবেই কাম্য নয়। এমনকি সংবিধানের ১০৯, ১১৬ ও ১১৬(ক) অনুচ্ছেদের সুস্পষ্ট লংঘন। এছাড়া সুপ্রিম কোর্ট থেকে ২০১৩ সালের ১৮ ডিসেম্বর আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। যেখানে বলা হয়, কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে কোনো অভিযোগ উত্থাপিত হলে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়া কোনো তদন্ত কার্যক্রম শুরু করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে অসদাচরণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ উত্থাপিত হলে সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া ওই অভিযোগের প্রাথমিক তদন্ত বা যে কোনো কার্যক্রম পরিচালনা না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হলো। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৭/মেহেদী/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়