ঢাকা, বুধবার, ৫ আশ্বিন ১৪২৪, ২০ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রায়ে হতাশ অ্যাটর্নি জেনারেল

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-০৩ ১:০০:১৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৪ ১:৫০:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে নিয়ে ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায় বহাল রাখায় হতাশা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার রায় ঘোষণার পর সাংবাদিকদের কাছে তিনি এ হতাশা প্রকাশ করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এ রায়ে আমি অত্যন্ত হতাশ। আজকে এই রায়ের পরিপ্রেক্ষিতে আমাদের যে আশা ছিল, স্বপ্ন ছিল সংবিধানের মূল অনুচ্ছেদ ৯৬ তে ফিরে যাবো সেটা আর হলো না।’

আদালতের আজকে রায়ের ফলে বিচারক অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ফিরে আসলো কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমার মতে পুনর্বহাল হয়নি। আমার মতে সংবিধানের যে অনুচ্ছেদ সংসদ বাতিল করেছে সেটা আপনা আপনি পুনস্থাপন হবে না। এই অবস্থায় আমার মতে বিচারপতি অপসরাণে শূন্যতা বিরাজ করছে। সংসদের কাজ তো আর কোর্ট করা না।’

এ রায়ের ফলে সংসদের সঙ্গে বিচার বিভাগের দ্বন্দ্ব আরো বেড়ে গেল কি না জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, দ্বন্দ্বের কথা আমি বলব না। আমার কথা হলো, আমাদের যে প্রত্যাশা ছিল যে আমরা মূল সংবিধানের ফিরে যাবো, যে সংবিধান আমরা রক্তের বিনিময়ে পেয়েছিলাম. যেটিকে বঙ্গবন্ধু রক্তের আখরে লেখা বলেছিলেন। এখানেই আমার হতাশা।

এ রায়ের পর এখন আপনারা কী করবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন মন্ত্রণালয়ের সঙ্গে সরকারের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হবে।




রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৭/মেহেদী/ইভা

Walton Laptop