ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩৪ বছর পূর্তিতে মহাকালের ‘নীলাখ্যান’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ১৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৪ বছর পূর্তিতে মহাকালের ‘নীলাখ্যান’

নীলাখ্যান নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাট্যদল মহাকাল। ১৯৮৩ সালের ১৪ জুলাই নাট্যচর্চার প্রত্যয়ে যাত্রা শুরু করে মহাকাল নাট্য সম্প্রদায়। শুক্রবার (১৪ জুলাই) ৩৪ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে দলটি। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন মহাকালের অধিকর্তা মীর জাহিদ হাসান।

এ প্রসঙ্গে মীর জাহিদ হাসান বলেন, ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে শুক্রবার বিকাল ৫টায় প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে আলোচনা ও সম্প্রতি দলের যে সকল সহযোদ্ধাকে হারিয়েছি তাদেরকে স্মরণ করে শ্রদ্ধা জ্ঞাপন করব।’

গত দুই বছরে মহাকাল হারিয়েছে আকলিমা খান টগর, গাজী সাইফুল হায়াত, আনসার আহমেদ, কানু বাবু এবং সাহিদ হোসেন ডলারকে। যাদের মেধা, শ্রম ও ঘামে অর্জিত হয়েছে মহাকালের গর্বিত ৩৪ বছর।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নাট্যজন লিয়াকত আলী লাকী, গোলাম কুদ্দুছ। স্মৃতিচারণ করবেন মীর জাহিদ হাসান, সঞ্চালনা করবেন মো. শাহনেওয়াজ এবং সভাপতিত্ব করবেন অ্যাডভোকেট আফজাল হোসেন।

এদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে মহাকাল নাট্য সম্প্রদায়ের  ‘নীলাখ্যান’ নাটকটির আটাশতম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে নাটকটি রচনা করেছেন আনন জামান। নির্দেশনায় রয়েছেন ড. ইউসুফ হাসান অর্ক।

 


নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করছেন-মনামী ইসলাম কনক, জেরিন তাসনীম এশা, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, সৈয়দ ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, আসাদুজ্জামান রাফিন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তৌহিদুর রহমান শিশির, ফারাভি হীরা, তারেকেশ্বর তারোক, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ এবং মীর জাহিদ হাসান।

নাটকটির মঞ্চ পরিকল্পনা, সুর, সংগীত ও আবহসংগীত পরিকল্পনায় আছেন ইউসুফ হাসান অর্ক। মঞ্চের অন্যান্য নেপথ্য শিল্পীরা হলেন- আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় ড. সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম এশা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ও স্মরণিকা ডিজাইন পংকজ নিনাদ, মঞ্চ ব্যবস্থাপক জাহিদ কামাল চৌধুরী এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।

প্রতিষ্ঠার পর মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে। ৩৯টি প্রযোজনার ৯৭৭টি প্রদর্শনী হয়েছে। এর মধ্যে ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন হয়েছে। ৪টি প্রযোজনা নিয়মিত মঞ্চস্থ করছে দলটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়