ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৬৫টি মিশনে ৩৭৮৬ কোটি টাকা আত্মসাতে দুদকের অনুসন্ধান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬৫টি মিশনে ৩৭৮৬ কোটি টাকা আত্মসাতে দুদকের অনুসন্ধান

নিজস্ব প্রতিবেদক : ৬৫টি মিশনে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) নবায়ন ও ভিসা প্রসেসিং ফি বাবদ সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এসব মিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে রোববার কমিশন থেকে ওই অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয় বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

তিনি বলেন, অভিযোগ অনুসন্ধানে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। আগামী ৩০ কর্মদিনের মধ্যে অনুসন্ধান প্রতিবেদন কমিশনের দাখিল করতে বলা হয়েছে। অনুসন্ধান দলের অপর দুই সদস্য হলেন- উপপরিচালক আহমারুজ্জামান ও সহকারী পরিচালক শুলশান আনোয়ার।

প্রণব কুমার জানান, ৬৫টি মিশন থেকে মেশিন রিডেবল পাসপোর্টের নবায়ন ও ভিসা প্রসেসিং ফি বাবদ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আদায় করা তিন হাজার ৭৮৬ কোটি টাকা সরকারের খাতে জমা না দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিজেদের প্রয়োজনে ব্যয়সহ আত্মসাৎ করেন। এসব অর্থ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারি খাতে জমা হওয়ার কথা ছিল। এ বিষয়ে গত ১৮ জুন জাতীয় ইংরেজি দৈনিক ডেইলি স্টার এর এক প্রতিবেদন আমলে নিয়ে তা অনুসন্ধানের সিদ্ধান্ত হয়।

ওই প্রতিবেদন আমলে নিয়ে দুদকের অনুসন্ধান শুরু হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫টি মিশন ২০১৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ২৯ লাখ ৮৯ হাজার এমআরপি ইস্যু করে, এখান থেকে দুই হাজার ৫২ কোটি টাকা আদায় করে। এ ছাড়া ওই সময়ের  মধ্যে ৩০ লাখের বেশি হাতে লেখা পাসপোর্ট ফি বাবদ এক হাজার ৫৮৬ কোটি টাকা এবং মেশিন রিডেবল ভিসা ফি বাবদ ১৪৮ কোটি আদায় করা হয় বলে ওই প্রতিবেদনে জানানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়