ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিচারক নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার সুপারিশ

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচারক নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : ৩০ লাখ বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিচারক নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করার সুপারিশ করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবদুল মতিন খসরু।

কমিটির সদস্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, মো. তাজুল ইসলাম চৌধুরী, সাহারা খাতুন, সফুরা বেগম এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব এবং আইন ও বিচার বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রম, বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটাইজেশন করা এবং অ্যাটর্নি জেনারেল অফিসসহ নিম্ন আদালতের জিপি ও পিপির অফিসকে সার্ভিসে রূপান্তরসংক্রান্ত বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে কমিটি বিচার বিভাগের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে নিম্ন আদালতের বিরুদ্ধে আনীত অভিযোগ খতিয়ে দেখার নিমিত্তে সুপ্রিম কোর্ট আইন মন্ত্রণালয়ের সাচিবিক সহায়তা প্রদানের সুপারিশ করে।

কমিটি আইন প্রণয়নে গতিশীলতা আনয়নের লক্ষ্যে লেজিসলেটিভ বিভাগের কর্মকর্তাগণকে ক্যাডার সার্ভিসভুক্ত করার সুপারিশ করে।

দেশের আপামর জনসাধারণকে লিগ্যাল এইডের সহায়তা প্রদানের নিমিত্তে প্রতি জেলায় তিন মাসে একটি করে কর্মশালা আয়োজন করার সুপারিশ করা হয়। এছাড়া আইনের শাসন নিশ্চিত করার লক্ষ্যে জনসাধারণের অবহিত করার জন্য আদালত চত্বরের লিগ্যাল এইডের সেবা সম্বলিত বিলবোর্ড প্রদর্শনের সুপারিশ করে কমিটি।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/আশরাফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়