ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তরুণ অভিবাসীদের ‘ড্রিমার্স’ প্রকল্প বাতিল, ওবামার নিন্দা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৫, ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তরুণ অভিবাসীদের ‘ড্রিমার্স’ প্রকল্প বাতিল, ওবামার নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষাসংক্রান্ত কর্মসূচি ‘ড্রিমার্স প্রকল্প’ বাতিল করায় এর বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন বারাক ওবামা।

পাঁচ বছর আগে প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ‘ডেফার্ড অ্যাকশন ফর চাইলহুড অ্যারাইভালস’ বা সংক্ষেপে ‘ডাকা’ বা ‘ড্রিমার্স’ নামে এই প্রকল্প চালু হয়।

প্রকল্পের অধীনে এ পর্যন্ত প্রায় ৮ লাখ তরুণ অভিবাসী যুক্তরাষ্ট্রে কাজ ও শিক্ষা গ্রহণের সুযোগ ভোগ করছে। প্রকল্প বাতিল হওয়ায় শর্তানুযায়ী আগামী দুই বছর পরে যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাবে তারা অথবা যুক্তরাষ্ট্র ছেড়ে দিতে হবে তাদের। এসব অভিবাসীদের মধ্যে অধিকাংশই লাতিন আমেরিকা থেকে আসা। বুধবার এনডিটিভি অনলাইন জানিয়েছে, প্রকল্পটি বাতিল হওয়ায় ভারতের প্রায় ৭ হাজার তরুণ অভিবাসী বিপদে পড়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস ড্রিমার্স প্রকল্পের অনুষ্ঠানিক বিলুপ্তি ঘোষণা করেন। এর ফলে এই প্রকল্পের অধীনে কাজ ও শিক্ষা গ্রহণের অনুমতি চেয়ে আর কোনো অনিবন্ধিত তরুণ অভিবাসী আবেদন করতে পারবে না। তবে প্রকল্পের অধীনে থাকা অভিবাসীরা দুই বছর ছাড়ের মেয়াদ শেষে যুক্তরাষ্ট্র ছাড়তে বাধ্য হবেন, যদি কিনা এ সময়ের মধ্যে আর কোনো পরিবর্তন আনা না হয়।

প্রকল্প বাঁচাতে মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট ওবামা। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তকে তিনি ‘নিষ্ঠুর ও ভুল’ বলে অভিহিত করেছেন। ট্রাম্প প্রশাসন বাতিল করলেও ওবামার নেওয়া প্রকল্পটির বৈধতা দেওয়ার জন্য কংগ্রেসের হাতে এখনো ছয় মাস সময় রয়েছে। ওবামা এই প্রকল্পের বৈধতা দিতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন কিন্তু ট্রাম্প তাতে বৈধতা না দিতে আহ্বান জানিয়েছেন। তবে ট্রাম্প বলেছেন, কংগ্রেস কিছু না করলে তিনি নিজেই এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

ট্রাম্প প্রশাসন বলেছে, কংগ্রেসকে পাশ কাটিয়ে কার্যকর করা এই প্রকল্প অসাংবিধানিক। মঙ্গলবার এক টুইটে ট্রাম্প বলেন, এখন আমরা এমনভাবে অভিবাসন আইন সংস্কার করতে চাই, যাতে কঠোর পরিশ্রমী আমেরিকানরা আগে থাকতে পারে। এ জন্য কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের সঙ্গে কাজ করতে চাই আমরা।

প্রকল্প বাতিল করলেও ট্রাম্প বলেছেন, তথাকথিত এই ড্রিমার-রা কংগ্রেসের মাধ্যমে একটি ভালো ব্যবস্থা পাবে। মানুষ তাদের শিশু ভাবলেও প্রকৃতপক্ষে তারা বেশ বড়। তাদের জন্য আমারও ভালোবাসা আছে। আমি আশা রাখছি, তাদের যথার্থ সহায়তা করার উপায় দেখাতে পারবে কংগ্রেস।

ওবামার একান্ত প্রচেষ্টায় অবৈধ তরুণ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান, শিক্ষা গ্রহণ ও ভবিষ্যৎ নির্মাণের সুযোগ হয়েছিল। সুযোগ পাওয়া এসব তরুণ অভিবাসী ‘ড্রিমার্স’ নামে পরিচিত। প্রকল্প বাতিলের বিরুদ্ধে নিউ ইয়র্কসহ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়