ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দগ্ধ ৭ কঙ্কালের ডিএনএ পরীক্ষা করা হবে

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দগ্ধ ৭ কঙ্কালের ডিএনএ পরীক্ষা করা হবে

নিজস্ব প্রতিবেদক : মিরপুরের মাজার রোডের জঙ্গি আস্তানায় আব্দুল্লাহসহ সাতজনের দেহাবশেষ পুড়ে কঙ্কাল হয়ে গেছে। তাদের ডিএনএ নমুনা পরীক্ষা করে পরিচয় শনাক্ত করা হবে।

মঙ্গলবার রাতে তারা সবাই আত্মঘাতী হয়ে মারা যায় বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন।

বুধবার বিকেলে সাতজনের দেহাবশেষ উদ্ধার করে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ সাংবাদিকদের বলেন, মঙ্গলবার রাতে পরপর চারটি বড় বিস্ফোরণ হয়। বিস্ফোরণে প্রায় ৫০০ মিটার বেগে বিস্ফোরক পদার্থগুলো চারদিকে ছিটকে পড়ে। এতে ভবনের ৫ম তলার জানালার থাই গ্লাস ভেঙে চুরমার হয়ে যায়। মেঝেতে ফাটল তৈরি হয়। ওই ফাটল দিয়ে জঙ্গি আস্তানায় রক্ষিত কেমিক্যাল চতুর্থতলায়ও ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের পর ওই কেমিক্যালে আগুন লেগে সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। ওই আগুনেই ‘জঙ্গি’ আব্দুল্লাহসহ তার দুই সহযোগী, দুই স্ত্রী ও দুই সন্তানও পুড়ে কয়লা হয়ে যায়।

তিনি আরো বলেন, চোখে দেখে নিহতদের কাউকে শনাক্ত করা যাচ্ছে না। ফরেনসিক পরীক্ষা ছাড়া তাদের শনাক্ত করা সম্ভব নয়।

অভিযানে অংশ নেয়া এক র‌্যাব কর্মকর্তারা জানান, ভেতরে বিভিন্ন মালামাল ভাঙচুর, বিস্ফোরক-গোলাবারুদ, রক্ত, মাংসের পিণ্ড পড়ে আছে। ভবনের দেয়ালে ফাটল, কোনো কোনো অংশ ভেঙে গেছে। এরই মধ্যে পুড়ে যাওয়া সাতজনের কঙ্কাল পাওয়া যায়। আগুনে তাদের মুখ, হাত-পা, মাথা সব কিছুই পুড়ে গেছে। এর আগে বোমা বিস্ফোরণে দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। এখন এগুলো ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হবে। সেখানেই ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিহতদের শনাক্ত করা হবে। এখানে রাসায়নিক বিস্ফোরণও হয়েছে।

গোয়েন্দাদের কাছে তথ্য আছে, আব্দুল্লাহ জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের আল-আনসার সদস্য। আস্তানায় আব্দুল্লাহর সঙ্গে তার দুই স্ত্রী ফাতেমা ও নাসরিন, দুই শিশু ওসামা, ওমর এবং আবদুল্লাহর দুই সহযোগী ছিল। জেএমবির একটি অংশের প্রধান সারোয়ার জাহান, তামিম চৌধুরী, সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজসহ অনেকেই আব্দুল্লাহর বাড়িতে রাত কাটিয়েছে। এক জঙ্গির দেওয়া তথ্যে আব্দুল্লাহর নাম বেরিয়ে আসে। তার গ্রামের বাড়ি চুয়াডাঙ্গায়।

এদিকে বুধবার বিকেলে সাতজনের কঙ্কাল ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ  (ঢামেক) হাসপাতাল মর্গে নিয়ে আসে পুলিশ।

দারুসসালাম থানার (এসআই) মাঈনুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘নিহতদের শরীরে তেমন কিছু নেই। যা আছে হাড়গোড়।’

উল্লেখ্য, সোমবার রাত সাড়ে ১২টার দিকে মাজার রোডের বর্ধনবাড়ি এলাকার ‘কমল প্রভা’ বাড়িটি ঘেরাও করে র‌্যাব। মঙ্গলবার রাত পৌনে ১০টায় চারটি শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।



রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/মাকসুদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়