ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শরণার্থীদের আশ্রয় সংক্রান্ত আইন চেয়ে হাইকোর্টে রিট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরণার্থীদের আশ্রয় সংক্রান্ত আইন চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক : শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে সুনির্দিষ্ট  আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

রোববার  সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট দায়ের করেন আইনজীবী তানজিম আল ইসলাম।

রিট আবেদনে বাংলাদেশ সরকার, আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

চলতি সপ্তাহে বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর অবকাশকালীন বেঞ্চে এ রিট শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে।

আইনজীবী তানজিম আল ইসলাম বলেন, ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে বাংলাদেশ স্বাক্ষর করেনি। নেই কোনো নীতিমালা কিংবা আইন। অথচ লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে রয়েছে এবং প্রবেশ করছে। এখন কীভাবে এদের রক্ষা করা হবে? এদের থাকার আইনগত ভিত্তি কী?

তিনি জানান, সংবিধানের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে, আইনের আশ্রয় লাভ এবং আইনানুযায়ী যেকোনো স্থানে অবস্থান প্রত্যেক নাগরিকের এবং সাময়িকভাবে বাংলাদেশে অবস্থানরত অপরাপর ব্যক্তির অবিচ্ছেদ্য অধিকার এবং বিশেষত আইনানুযায়ী ব্যতীত এমন কোনো ব্যবস্থা গ্রহণ করা যাইবে না, যাহাতে কোনো ব্যক্তির জীবন, স্বাধীনতা, দেহ, সুনাম বা সম্পত্তির হানি ঘটে।

তানজিম আল ইসলাম বলেন, কিন্তু সাময়িকভাবে বসবাসরত এসব শরণার্থীর বিষয়ে আইন নেই। এ ছাড়া জন্মসূত্রে নাগরিক হওয়ার সুযোগ থাকে। তাহলে ২০ লাখ রোহিঙ্গা থেকে ১০ লাখ শিশু জন্ম নিলে তারা আমাদের দেশের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। আমেরিকায়ও শরণার্থী বিষয়ক আইন আছে। অথচ আমাদের নেই। তাই আইন ‍প্রণয়নের নির্দেশনা চেয়ে এ রিট আবেদন করা  হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ সেপ্টেম্বর ২০১৭/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়