ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিজ বাসায় জঙ্গি প্রশিক্ষণ দিত মাহমুদুল

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ১৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিজ বাসায় জঙ্গি প্রশিক্ষণ দিত মাহমুদুল

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন অ্যান্ড টেলিকমিউনিকেশনে স্নাতক পাস করে একটি ট্রাভেল এজেন্সিতে কাজ শুরু করেন  মাহমুদুল। র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়া ওয়ালীউল্লাহ চিশতীর হাত ধরে ২০১৫ সালে জঙ্গিবাদে যুক্ত হন তিনি। এরপর থেকে সংগঠনের দাওয়াত, সদস্য সংগ্রহ ও আর্থিক সহযোগিতা করতেন। এমনকি নিজ বাসায় নতুন জঙ্গিদের সামরিক প্রশিক্ষণের ব্যবস্থাও করেন তিনি।

গতকাল রোববার দুপুরে রাজধানীর বনানী ও ক্যান্টনমেন্ট থানা এলাকায় অভিযান পরিচালনা করে নারায়ণগঞ্জের ফতুল্লা থানার একটি মামলার এজহারভুক্ত আসামি মামদুদুর রহমান ওরফে মাহমুদুল হাসান ওরফে মিশু ওরফে হেলালকে (২৮) গ্রেপ্তার করে র‌্যাব-১১। পরে র‌্যাবের জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানায় মাহমুদুল।

জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সোমবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, সে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের একজন গুরুত্বপূর্ণ সদস্য। সে ঢাকা, লালমনিরহাট, কুড়িগ্রাম, বগুড়া এবং জামালপুরের বিভিন্ন এলাকায় সংগঠনের জন্য দাওয়াতি এবং সদস্য সংগ্রহের কাজ করে আসছিল। এছাড়া সে সংগঠনের জন্য নিয়মিত ইয়ানত (চাঁদা) দিত। আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে গ্রেপ্তার জঙ্গি সদস্যদের পরিবারকে আর্থিক সহায়তাও দিত সে। তার বাসায় প্রায়ই সংগঠনের সামরিক প্রশিক্ষণ পরিচালিত হতো। এছাড়া সংগঠনের কাজ পরিচালনায় তার বাসায় গোপন বৈঠকের আয়োজন করা হতো।

তিনি বলেন, মাহমুদুল ২০১৩ সালে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক পাস করে। পরে বনানী এলাকায় একটি ট্রাভেল এজেন্সিতে চাকরি শুরু করে। র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়া মোহাম্মদ ওয়ালীউল্লাহ চিশতী ওরফে জনি ওরফে মোহাম্মদের হাত ধরে ২০১৫ সালে জঙ্গিবাদে যুক্ত হয় মাহমুদুল। পরবর্তীতে শায়েখ আরিফ হোসেন নামের একজনের মাধ্যমে জেএমবির সারোয়ার-তামীম গ্রুপে যোগ দেয়। ২০১৬ সালে মাহমুদুল তারেক ওরফে সাকিব নামের একজনের মাধ্যমে সারোয়ার-তামীম গ্রুপের সামরিক শাখায় যোগ দেয় এবং সাকিবের তত্ত্বাবধানে প্রশিক্ষণ গ্রহণ করে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৭/নূর/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়