ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবি ব্যাংকের প্রাক্তন এমডিসহ আটজনের জামিন মঞ্জুর

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবি ব্যাংকের প্রাক্তন এমডিসহ আটজনের জামিন মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক : সিটিসেলের নামে ৩৮৩ কোটি টাকা আত্মসাতের মামলায় এবি ব্যাংক লিমিটেডের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) আট ব্যাংক কর্মকর্তার জামিন মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকার সিনিয়র স্পেশাল জজ মো. কামরুল হোসেন মোল্লার আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তারা। শুনানি শেষে আদালত তাদের জামিন মঞ্জুর করেন বলে জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

জামিন পাওয়া আসামিরা হলেন- এবি ব্যাংকের প্রাক্তন এমডি কায়সার আহমেদ চৌধুরী, এসভিপি সৈয়দ ফরহাদ আলম, মো. জাহাঙ্গীর আলম, এসএভিপি শাহানুর পারভীন চৌধুরী, এভিপি জার-ই-ইলাহী খান, রিলেশনশিপ অফিসার মো. কামরুজ্জামান, কাজী নাসিম আহমেদ ও ফাওলা চৌধুরী।

প্রসঙ্গত, সিটিসেলের নামে এবি ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে প্রায় ৩৫০ কোটি টাকা ঋণ নিয়ে তা আত্মসাত করার অভিযোগে গত ২৮ জুন একটি মামলা করে দুদক। ওই মামলায় সিটিসেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহবুব চৌধুরী, সিটিসেলের অন্যতম মালিক প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের পাশাপাশি এবি ব্যাংকের কয়েকজন কর্মকর্তাকে আসামি করা হয়।

গত ১ জুলাই বিকেলে দেশে ফেরার পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা শেখ আবদুস সালামের নেতৃত্বে একটি টিম মেহবুব চৌধুরীকে গ্রেপ্তার করে। পরের দিন তার জামিন মঞ্জুর করেন আদালত। এ মামলায় প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান এবং তার স্ত্রী নাসরিন খানসহ ১৬ জনকে আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, অভিযুক্তরা অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে আর্থিক লাভের জন্য প্রতারণা, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও বিশ্বাসভঙ্গের মাধ্যমে প্যাসিফিক টেলিকম বাংলাদেশ লিমিটেডের (পিবিটিএল) ব্যাংক গ্যারান্টির আবেদন যাচাই-বাছাই না করেই এবি ব্যাংকের মহাখালী শাখার দেওয়া প্রস্তাব প্রধান কার্যালয়ে পাঠান। পরে তিনজন ব্যবস্থাপনা পরিচালকের সহায়তায় চারটি বোর্ড সভার মাধ্যমে ৩৪৮ কোটি ৫০ লাখ টাকার অপরিবর্তনীয় শর্তবিহীন ব্যাংক গ্যারান্টি অনুমোদন করা হয়। ওই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে মোট ৩৮৩ কোটি ২২ লাখ ৩৬৩ টাকা ১৩ পয়সা আত্মসাতের অভিযোগ করা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়