ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জঙ্গিবাদ বিস্তারে অর্থায়ন হতো স্পেন থেকে

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গিবাদ বিস্তারে অর্থায়ন হতো স্পেন থেকে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে জঙ্গিবাদ বিস্তারে স্পেন থেকে এক বাংলাদেশি অর্থায়ন করছেন বলে তথ্য পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানিয়েছে, তাদের গোয়েন্দারা বাংলাদেশে ওয়াহমি (WAHMI) একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে জঙ্গি অর্থায়নের বেশ কিছু তথ্য পায়। সেগুলো বিশ্লেষণ করে গোয়েন্দারা দেখেন, ওয়াহমিকে জঙ্গি অর্থায়নের জন্য স্পেনের ইজিন্সটেল (ISYNCTEL) নামের একটি কোম্পানি টাকা পাঠায়। এটির  মালিক বাংলাদেশি আতাউল হক সবুজ; যার বড় ভাই সাইফুল হক শিপন ২০১৫ সালের ১০ ডিসেম্বর সিরিয়াতে বিমান হামলায় নিহত হন। সাইফুল বাংলাদেশে আইবেকস লিমিটেড (iBacs ltd) নামের একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ছিলেন। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে জঙ্গি অর্থায়নের অভিযোগ এলে ওই বছর ২৫ ডিসেম্বর তা বন্ধ করে দেওয়া হয়।

শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, আইবেকস বন্ধ হওয়ার পর সাইফুলের ছোটভাই আতাউল ওয়াহমি প্রতিষ্ঠা করে বিদেশ যান। ওয়াহমিতে বন্ধ হয়ে যাওয়া আইবেকসের অনেক কর্মকর্তা-কর্মচারীকে নিয়োগ দেওয়া হয়।

এর আগে শুক্রবার বিকেলে ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ঢাকা, রাজশাহী ও খুলনায় পৃথক অভিযান পরিচালনা করে জঙ্গি অর্থায়নের অভিযোগে ১১ জনকে আটক করে র‌্যাব-৪। তারা হলেন- হেলাল উদ্দিন (২৯), আল আমিন (২৩), ফয়সাল ওরফে তুহিন (৩৭), মঈন খান (৩৩), আমজাদ হোসেন (৩৪), নাহিদ (৩০), তাজুল ইসলাম (২৭), জাহেদুল্লাহ (২৯), আল মামুন (২০), আল আমিন (২৩) ও টলি নাথ (৪০)। এদের মধ্যে তাজুল ও টলি নাথকে খুলনা এবং নাহিদকে রাজশাহী থেকে আটক করা হয়। বাকিদের ঢাকা মহানগর পুলিশ পল্লবী থানা এলাকার ২ নম্বর রোডের ১৫০ বাড়ির ওয়াহমি অফিস থেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ১১টি ল্যাপটপ, ১২টি মোবাইল, সাতটি কার্ড পাঞ্চিং মেশিন, পাসপোর্ট, অন্যান্য সরঞ্জাম ও নথিপত্র উদ্ধার করা হয়।

কমান্ডার মাহমুদ বলেন, ‘স্পেনের ইজিন্সটেল কোম্পানি থেকে ওয়াহমিতে যে টাকা পাঠানো হয়েছে তার ৪৭ শতাংশ প্রতিষ্ঠানের জন্য খরচ করা হয়েছে বলে জানা গেছে। বাকি টাকা আইবেকসের মতো ব্যবসার আড়ালে জঙ্গিবাদে ব্যবহার করা হয়েছে বলে গোয়েন্দারা অনুমান করছেন।’

তিনি আরো বলেন, ‘জঙ্গি অর্থায়নের সঙ্গে ওয়াহমি জড়িত আছে বলে তথ্য-প্রমাণ পাওয়া গেছে। কী প্রক্রিয়ায় জঙ্গি অর্থায়ন হয়েছে, তা প্রতিষ্ঠানে কর্মরত সবাই অবগত ছিল। এখন আটকদের জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত জানা যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/নূর/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়