ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শ্রম আদালতের প্রাক্তন রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা অনুমোদন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রম আদালতের প্রাক্তন রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : জন্ম তারিখ জালিয়াতির মাধ‌্যমে অতিরিক্ত সময় চাকরি করে সরকারের সাড়ে ৫ লাখ টাকা ক্ষতি করার দায়ে শ্রম আদালতের প্রাক্তন রেজিস্ট্রার এ বি এম জয়নাল আবেদীনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন ( ‍দুদক)।

রোববার দুদকের প্রধান কার্যালয়ে ওই মামলা অনুমোদন দেওয়া হয়।

দুদকের উপ-সহকারী পরিচালক ওমর ফারুক বাদী হয়ে শিগগিরই মামলাটি দায়ের করবেন বলে জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য‌্য রাইজিংবিডিকে জানিয়েছেন।

দুদক সূত্র জানায়, আসামি এ বি এম জয়নাল আবেদীন তৎকালীন পাকিস্তান সচিবালয়, করাচির টেলিফোন ও টেলিগ্রাফ অফিসে মহাপরিচালকের দপ্তরে কর্মরত অবস্থায় সার্ভিস বইর জন্ম তারিখের ঘরে জালিয়াতির মাধ্যমে প্রকৃত জন্ম তারিখ ০১/০১/১৯৪০ এর স্থলে জন্ম তারিখ ০১/০১/১৯৪৪ করেন। কিন্তু ঢাকা মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে জানা যায় যে, জয়নাল আবেদীন ১৯৬১ সালে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করে ৩য় বিভাগে উত্তীর্ণ হন এবং যেখানে তার জন্ম তারিখ ছিল ০১/০১/১৯৪০। এমনকি তার সার্ভিস বইর জন্ম তারিখের ঘর পরীক্ষা করে দেখা গেছে তিনি ১৯৪০ এর ০ সংখ্যাটিকে ৪-এ  রূপান্তরিত করেছেন। যা দুদকের অনুসন্ধানে স্পষ্টভাবে প্রমাণিত হয়েছে।

দুদক জানায়, প্রকৃত জন্ম তারিখ ০১/০১/১৯৪০ হিসেবে ৩১/১২/১৯৯৬ তারিখে  ৫৭ বছরে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে (এলপিআর) যাওয়ার কথা। কিন্তু ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে জালিয়াতির আশ্রয় নিয়ে তিনি ৩১/১২/২০০০ তারিখে এলপিআরে যান। অর্থাৎ তিনি প্রকৃত চাকরিকালের অতিরিক্ত চার বছর বেশি চাকরি করেন। প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে  সরকারি বেতন ভাতা, উৎসব ভাতা, শ্রান্তি বিনোদন ভাতাসহ মোট ৫ লাখ ৫৫ হাজার ৩৬৫ টাকা অতিরিক্ত গ্রহণের অভিযোগ প্রমাণিত হওয়ায় কমিশন মামলা দায়েরের অনুমোদন দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়