ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শহিদুল হত্যা : একজনের মৃত্যদণ্ড, নয়জনকে খালাস

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শহিদুল হত্যা : একজনের মৃত্যদণ্ড, নয়জনকে খালাস

নিজস্ব প্রতিবেদক : কিশোরগঞ্জের শহিদুল ইসলাম খান হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে মো. মোয়াজ্জেম হোসেন রুবেলের ফাঁসি বহাল রেখেছেন হাইকোর্ট। একই সঙ্গে মো. কবির রব্বানী জুয়েল ও নোবেলকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। খালাস দেওয়া হয়েছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বাবুল মিয়া ও মামুনকে। এছাড়া  যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতের রায়ের বিষয়টি জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০০৬ সালের ৭ এপ্রিল বাড়ির সামনে চায়ের দোকানে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শহিদুল ইসলাম খানকে খুন করেন উল্লিখিত আসামিরা। কিশোরগঞ্জের লতিফাবাদের সাদুল্লারচর এলাকায় এ হত্যাকাণ্ড ঘটে।

এ ঘটনার পরের ‍দিন নিহতের ভাই ফরিদ আহমেদ খান বাদী হয়ে কিশোরগঞ্জ থানায় ১৫ জনকে আসামি করে মামলা করেন। এ মামলায় ২০১১ সালের ১১ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ ছয়জনকে মৃত্যুদণ্ড ও আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। হাইকোর্টে বিচারাধীন থাকা অবস্থায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুর রহমান খান ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত দুলাল মিয়া মারা যান। ফলে তাদের বিষয়টি হাইকোর্টে বিচারের আওতায় আসেনি।

ডেথ রেফারেন্সের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল, সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম আজাদ খান ও সৈয়দা সাবিনা আহমদ মলি এবং আসামিপক্ষে আইনজীবী মনসুরুল হক চৌধুরী ও ফজলুল হক খান ফরিদ শুনানি করেন। 



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৭/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়