ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নৌপরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে চার্জশিট

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ১৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌপরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : ঘুষের পাঁচ লাখ টাকাসহ নৌপরিবহন অধিদপ্তরের বরখাস্তকৃত প্রধান প্রকৌশলী একেএম ফখরুল ইসলামের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয় থেকে তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেওয়া হয়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চত করেছেন। গত ১৮ জুলাই নৌপরিবহন দপ্তরে ঘুষ গ্রহণকালে হাতেনাতে তাকে আটক করা হয়।

ঘুষ গ্রহণের ঘটনায় নৌপরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা দায়ের করা হয়েছিল। গ্রেপ্তার অভিযানে নেতৃত্বে দেন দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার। অভিযানে অংশ নেওয়া অন্যদের মধ্যে ছিলেন দুদকের ঢাকা-১ এর উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম, সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম, মো. আব্দুল ওয়াদুদ, মো. মনিরুল ইসলাম, নুর-ই আলমসহ মোট ৯ সদস্য।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, বেঙ্গল মেরিন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস'র অথরাইজড পার্সন এএনএম বদরুল আলমের কাছ থেকে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ২১টি জাহাজের নকশা অনুমোদনের জন্য প্রতিটি জাহাজের জন্য আকারভেদে ৫-১৬ লাখ টাকা দাবি করেছিলেন ফখরুল ইসলাম। এএনএম বদরুল আলম বাধ্য হয়েই এ.কে.এম ফখরুল ইসলামের অনৈতিক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১৮ জুলাই পাঁচ লাখ টাকা ঘুষ প্রদানে সম্মত হন।  তিনি বিষয়টি বিষয়টি দুর্নীতি দমন কমিশনকে অবহিত করলে, কমিশন  সকল আইনানুগ প্রক্রিয়া অবলম্বন করে ফাঁদ মামলা পরিচালনার জন্য ১০ সদস্যের একটি বিশেষ টিম গঠন করে।

দুদক জানায়, অভিযোগকারী এ.এন.এম বদরুল আলম এর নিকট থেকে  নিজ দপ্তরে বসে আসামি এ কে এম ফখরুল ইসলাম যখন পাঁচ লাখ টাকা ঘুষ গ্রহণ করছিলেন-সে সময় দুদক বিশেষ টিমের সদস্যরা ঘুষসহ তাকে  হতেনাতে গ্রেপ্তার করে। কমিশনের পূর্বেই ইনভেন্টরিকৃত টাকার নম্বরের সাথে হুবহু মিল পাওয়া যায়। ফলে অভিযোগকারী  এ.এন.এম বদরুল আলম এর নিকট থেকে এ কে এম ফখরুল ইসলামের  পাঁচ লাখ টাকা ঘুষ গ্রহণ করার অভিযোগ তদন্তকালে প্রমাণিত হয়। তাই কমিশন এই মামলাটির চার্জশিট দাখিলের অনুমেদান দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়