ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বন্ড সুবিধার অপব্যবহারে ট্রাকভর্তি কাপড় আটক ও মামলা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৭, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্ড সুবিধার অপব্যবহারে ট্রাকভর্তি কাপড় আটক ও মামলা

নিজস্ব প্রতিবেদক : বন্ড সুবিধার অপব্যবহারের দায়ে চট্টগ্রামে কাপড়ের ট্রাক আটক করেছে শুল্ক গোয়েন্দা। একইসঙ্গে বন্ড সুবিধা অপব্যবহারের দায়ে বৃহস্পতিবার শুল্ক আইনে মামলা দায়ের করা হয়েছে। আটককৃত পণ্যের বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা।

শুল্ক-কর ফাঁকি দিয়ে খোলাবাজারে বিক্রির অভিযোগে শুল্ক গোয়েন্দা চট্টগ্রামের পাহাড়তলী থেকে ওই কাভার্ড ভ্যান আটক করে। আটক কাপড় চট্টগ্রামের পোশাক রপ্তানিকারক মেসার্স কেডিএস গার্মেন্টসের।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য জানান।

শুল্ক গোয়েন্দা জানায়,  বন্ডের সুবিধায় আমদানিকৃত কাপড় শুল্ক-করাদি ফাঁকি দিয়ে খোলা বাজারে বিক্রির অভিযোগে শুল্ক গোয়েন্দা চট্টগ্রামের পাহাড়তলী থেকে একটি কাভার্ড ভ্যান আটক করে। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত ৮টায় শুল্ক গোয়েন্দার দল এ অভিযান পরিচালনা করে।

আটক ভ্যানটির রেজিস্ট্রেশন নম্বর পাওয়া যায় ঝালকাঠি-ট-১১-০২৮০। ট্রাকচালকের বক্তব্য অনুযায়ী, পণ্যচালানটি মেসার্স কেডিএস গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লি., কালুরঘাট, চট্টগ্রাম নামক প্রতিষ্ঠান হতে ঢাকার কেরাণীগঞ্জের কালীগঞ্জের ক্রেতা রতন মৃধার কাছে বিক্রির উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল।

প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় পণ্যসহ কাভার্ড ভ্যানটি চট্টগ্রাম কাস্টম হাউসে নিয়ে যাওয়া হয়। আজ বৃহস্পতিবার ইনভেন্ট্রি করে ৩ হাজার ৯০৩ কেজি উন্নতমানের ফেব্রিক্স পায়। ইনভেন্ট্রি শেষে পণ্যচালানটি কাস্টমস হাউস, চট্টগ্রামের শুল্ক গুদামে জমা দেওয়া হয়। এ বিষয়ে শুল্ক ফাঁকির মামলা দায়ের করা হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, গাড়িতে রক্ষিত কাপড়ের রোলের প্রতিটিতে KDS Garments Industries Ltd, Chittagong-Bangladesh এবং Made in China লিখা রয়েছে। উক্ত প্রতিষ্ঠানটি শতভাগ রপ্তানিমুখী বন্ডেড প্রতিষ্ঠান, যার বন্ড লাইসেন্স নং-এস৪-৩৫/বন্ড/৮৩।

আমদানিকৃত কাপড়গুলো দিয়ে পোশাক প্রস্তুত করে বিদেশে রপ্তানির কথা থাকলেও এক্ষেত্রে পণ্যগুলো খোলাবাজারে বিক্রির উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল।

বিদেশে পণ্য রপ্তানিতে উৎসাহিত করতে রপ্তানি পণ্যের কাঁচামাল শুল্কমুক্তভাবে আমদানির জন্য বন্ডিং সুবিধা প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে কাঁচামাল দিয়ে পণ্য প্রস্তুত করে বিদেশে রপ্তানি না করে কাঁচামাল খোলাবাজারে বিক্রয় করা হচ্ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/এম এ রহমান/সাইফুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়