ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

মার্শ ভাইদের অনন্য কীর্তি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-০৭ ৯:৪৮:৪৭ এএম     ||     আপডেট: ২০১৮-০১-০৭ ৪:২৭:১২ পিএম
সেঞ্চুরির পর মিচেল ও শন মার্শ (ডানে)

ক্রীড়া ডেস্ক : তৃতীয় দিন শেষে অপরাজিত ছিলেন ৯৮ রানে। আজ চতুর্থ দিনের পঞ্চম বলেই সেটিকে সেঞ্চুরিতে রূপান্তর করলেন শন মার্শ। ৬৩ রান নিয়ে দিন শুরু করা মিচেল মার্শও তিন অঙ্ক ছুঁলেন প্রথম ঘণ্টার পরপরই। দুই ভাই সিডনি টেস্টে সেঞ্চুরি করে নাম লেখালেন রেকর্ড বুকে।

মার্শ ভাইদের একসঙ্গে এটি মাত্র চতুর্থ টেস্ট ইনিংস। সেঞ্চুরির পাশাপাশি পঞ্চম উইকেটে দুজন গড়েছেন ১৬৯ রানের বড় জুটি। রান আউট হওয়ার আগে শন করেছেন ১৫৬, মিচেল ১০১।

টেস্টের একই ইনিংসে অস্ট্রেলিয়ান ভাইদের সেঞ্চুরির সবশেষ কীর্তি ছিল স্টিভ ও মার্ক ওয়াহর। ২০০১ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে স্টিভ করেছিলেন ১৫৭, মার্ক ১২০।

ওয়াহ ভাইয়েরা ১৯৯৫ সালে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ উইকেটে গড়েন ২৩১ রানের জুটি, সেঞ্চুরি করেন দুজনই। তবে অস্ট্রেলিয়ান ভাইদের সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্রেগ ও ইয়ান চ্যাপেলের।

১৯৭৪ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন চ্যাপেল ভাইয়েরা। গ্রেগ খেলেন অপরাজিত ২৪৭ রানের ইনিংস, ইয়ানের ব্যাট থেকে আসে ১৪৫। একই টেস্টের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন দুই ভাই! গ্রেগ করেন ১৩৩, ইয়ান ১২১।

সব মিলিয়ে ভাইদের টেস্টে সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ারের দখলে। ১৯৯৫ সালে হারারেতে পাকিস্তানের বিপক্ষে চতুর্থ উইকেটে ২৬৯ রানের জুটি গড়েন এই দুজন। গ্র্যান্ট করেন ২০১ রান, অ্যান্ডি ১৫৬।

পাকিস্তানের দুই ভাই মুশতাক ও সাদিক মোহাম্মদেরও টেস্টের একই ইনিংসে সেঞ্চুরির কীর্তি আছে, ১৯৭৬ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে।

টেস্টের একই ইনিংসে ভাইদের সেঞ্চুরির কীর্তি সর্বোচ্চ তিনবার গ্রেগ ও ইয়ান চ্যাপেলের।  স্টিভ ও মার্ক ওয়াহ ভাইদের দু'বার। মুশতাক ও সাদিক মোহাম্মদ, গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ার, শন ও মিচেল মার্শ ভাইদের একটি করে।



রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৮/পরাগ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge