ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কর্মসূচির নামে জ্বালাও-পোড়াও কঠোর হাতে দমন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মসূচির নামে জ্বালাও-পোড়াও কঠোর হাতে দমন

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজনৈতিক কর্মসূচির নামে জ্বালাও পোড়াও সরকার কঠোর হাতে দমন করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সোমবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বিএনপির সমালোচনা করে আমু বলেন,  ‘জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত আসামি বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়া, তারেক রহমান বা অন্য যেকোনো আসামির মুক্তির দাবিতে রাজনৈতিক কর্মসূচির নামে যদি জ্বালাও পোড়াও করা হয় তাহলে কাউকেই ছাড় দেওয়া হবে না। কর্মসূচির নামে পেট্রোল বোমা মেরে যদি মানুষ মারা হয়, আতঙ্ক সৃষ্টি করা হয়, জানমালের নিরাপত্তাহীনতা সৃষ্টি হয় তাহলে সরকার তা কঠোর হাতে দমন করবে।’

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে আরো ভাল দাবি করেন বৈঠকের সভাপতি আমির হোসেন আমু।

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, এক বছরে ধর্ষণ, নারী নির্যাতন, শিশু নির্যাতন, ডাকাতি,  খুন, অপহরণ উল্লেখযোগ্যভাবে কমেছে। এসব ক্ষেত্রে আইনশৃঙ্খলার যথেষ্ট উন্নতি সাধন হয়েছে। গত নভেম্বরের তুলনায় ডিসেম্বরে সব ধরনের অপরাধ কমেছে। ২০১৬ সালের জুলাই থেকে আজ পর্যন্ত মোট ৩২টি বড় ধরনের জঙ্গিবিরোধী অভিযান পরিচালিত হয়েছে। এতে ৭৮ জন নিহত ও ৬৪ জন গ্রেপ্তার  হয়েছে। ভিকটিম উদ্ধার হয়েছে ১০৩ জন। এসব ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়েছেন ৮ জন। এদের মধ্যে ৬ জন পুরিশ, একজন র‌্যাব ও একজন দমকল বাহিনীর সদস্য রয়েছেন।’ দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে বলেও দাবি করেন তিনি।

পলাতক আসামিদের গ্রেপ্তার ও দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে কি না-জানতে চাইলে আমু সাংবাদিকদের  বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা পাওয়া পলাতক তিন আসামিকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে সরকার বা আইনশৃঙ্খলা বাহিনী কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পদক্ষেপ নেবে না, করণীয় বিষয়টি আদালতের। এ বিষয়ে আদালত যে নির্দেশনা দেবে সে অনুযায়ী সরকার কাজ করবে। পলাতক আসামিদের ফিরিয়ে আনা কিংবা তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার বিষয়ে যদি আদালত নির্দেশ দেয় তাহলে তা বাস্তবায়ন করবে আইনশৃঙ্খলা বাহিনী।

বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌমন্ত্রী শাহজাহান খান, আইনমন্ত্রী আনিসুল হকসহ কমিটির সদস্য ও আইন শৃঙ্খলাবাহিনীর শীর্ষকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়