ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোনারগাঁওয়ের মেরিখালী খাল ভরাটে নিষেধাজ্ঞা

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ২৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোনারগাঁওয়ের মেরিখালী খাল ভরাটে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার দিয়ারা মেরিখালী খাল মাটি বা বালি দিয়ে ভরাটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট। একই সঙ্গে খালটির ওই দাগে মাটি বা বালি ভরাট কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।  পাশাপাশি খালের যে অংশ ইতিমধ্যে ভরাট হয়েছে তা আগের অবস্থায় ফিরিয়ে নিতে সংশ্লিষ্ট আল মোস্তফা গ্রুপকে নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

ভূমি সচিব, পরিবেশ সচিব, কৃষি সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ১৩ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী সাইদ আহমেদ কবির।

এর আগে গত ২০ ডিসেম্বর মেঘনা নদী থেকে বালি উত্তোলন করে পার্শ্ববর্তী দিয়ারা মেরিখালী খাল ভরাট বন্ধ করতে পরিবেশ অধিদপ্তর থেকে আল মোস্তফা গ্রুপকে নোটিশ দেওয়া হয়। কিন্তু নোটিশ পাওয়া পরও খাল ভরাট বন্ধে কোনো পদক্ষেপ না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়। গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে এ রিট দায়ের করা হয়। সেই রিটের শুনানি নিয়ে আদালত উক্ত আদেশ দেন।

পরে সাইদ আহমেদ কবির সাংবাদিকদের জানান, আদালত সোনারগাঁও থানার ওসিকে ওই খাল ভরাট বন্ধের বিষয়টি মনিটরিং করে এ বিষয়ে একটি প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে এফিডেভিট আকারে আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়