ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সার্টিফিকেট জালিয়াতি : ব্যাংকার ও শিক্ষকের বিরুদ্ধে চার্জশিট

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার্টিফিকেট জালিয়াতি : ব্যাংকার ও শিক্ষকের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : মিথ্যা তথ্য দিয়ে জাল সার্টিফিকেটে সরকারি চাকরি নেওয়ার অভিযোগে সোনালী ব্যাংকের এক কর্মকর্তা এবং তাকে সহযোগিতার অভিযোগে বিদ্যালয়ের এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার নিম্ন আদালতে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম চার্জশিট দাখিল করেন বলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

২০১৭ সালের ১৪ নভেম্বর রাজধানীর মতিঝিল থানায় এ বিষয়ে মামলা করা হয়েছিল। আসামিরা হলেন- সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের সহকারী কর্মকর্তা কামাল উদ্দিন ও ধনীকুন্ড হোসনে আরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাহার আহমেদ।

মামলার তদন্ত সূত্রে জানা যায়, প্রধান আসামি  কামাল উদ্দিন নবম শ্রেণি পাস অর্থাৎ ‘দশম শ্রেণিতে অধ্যয়নরত’ শিক্ষাগত যোগ্যতার সাটিফিকেট দিয়ে সোনালী ব্যাংকে অস্থায়ী ‘গোডাউন চৌকিদার’ হিসেবে চাকরি নেন। তার আসল জন্মতারিখ ১৯৬৪ সালের ১৫ ফেব্রয়ারির স্থলে ১৯৬২ সালের ১৫ ফেব্রুয়ারি উল্লেখ করেন। মিথ্যা তথ্য দিয়ে জাল সার্টিফিকেট তৈরি করে সরকারি চাকরিতে যোগদান করেছিলেন কামাল উদ্দিন। অথচ রেজিস্ট্রেশন ও রেকর্ডপত্রের তার আসল জন্মতারিখ হিসাব করলে যোগদানের ক্ষেত্রে তার বয়স ১৮ বছর পূর্ণ হয় না। জাল সার্টিফিকেট তৈরি করে সোনালী ব্যাংকে ‘গোডাউন চৌকিদার’ হিসেবে যোগ দেন। তাকে সহযোগিতা করার প্রমাণ পাওয়া যায় ও্ই প্রধান শিক্ষকের বিরুদ্ধে। দুদকের তদন্তে প্রমাণিত হওয়ায় দুদক আইনের দণ্ডবিধির ৪৬৭/ ৪৬৮/৪৭১/৪২০/ ১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় চার্জশিট দাখিল করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়