ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

২৩ লাখ টাকার রাজস্ব ফাঁকি উদঘাটন

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৬-১১ ৫:৩৪:৩০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১১ ৫:৩৪:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক : রংপুরের বাংলাবান্ধা শুল্ক স্টেশনে ৩১ টি আমদানি পণ্য চালানে ২৩ লাখ ৪ হাজার টাকার শুল্ক ফাঁকির তথ্য উদঘাটন করেছে শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের (সিভিএ) অডিট টিম।

সোমবার শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগ জানায়, সিভিএ অডিটের একটি দল রংপুর কমিশনারেটের আওতাধীন বাংলাবান্ধা শুল্ক স্টেশনের ৩১টি আমদানি চালানে অবমূল্যায়নজনিত কারণে শুল্ক ফাঁকি উদঘাটন করেছে। এসব চালান ৪টি আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ভারত থেকে আনা হয়েছে। আমদানিকৃত পণ্যটি হচ্ছে স্টোন বোল্ডার। আমদানির পরিমাণ ১৫ হাজার ৫০০ মেট্রিকটন।

আমদানিকারকরা হলেন-মুকিম এন্টারপ্রাইজ রংপুর, জুয়েল এন্টারপ্রাইজ পাটগ্রাম, লালমনিরহাট; আশামনি ট্রেডার্স, পাটগ্রাম, লালমনিরহাট, এবং আরাফ এন্টারপ্রাইজ, পলাশবাড়ি, গাইবান্ধা।

অডিট অনুসন্ধান অনুযায়ী দেখা যায়, উক্ত ৪টি প্রতিষ্ঠান স্টোনবোল্ডার আমদানিতে প্রতি মেট্রিকটন নির্ধারিত মূল্য অপেক্ষা কম মূল্যে ঘোষণা ও শুল্কায়ন করেছেন। অডিট অনুযায়ী আলোচ্য বিল অব এন্ট্রির পণ্য ট্রাকযোগে ভারত থেকে বাংলাবান্ধা বন্দর দিয়ে আনায় প্রতি টন ১৪ ডলার হিসেবে শুল্কায়নযোগ্য ছিল। কিন্তু আমদানিকারকদের প্রতিটি চালানে ১০ ডলারে ঘোষণা দেওয়া হয়েছে। একই সাথে ঘোষিত ১০ ডলারে শুল্কায়নও সম্পন্ন করা হয়েছে। ফলে সরকারের ২৩.০৪ লাখ টাকা ফাঁকি হয়েছে।

অডিট প্রতিবেদনটি রংপুর কমিশনার অব কাস্টমসকে প্রেরণ করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৮/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
   
Walton AC