ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০০৬ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০০৬ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

দেখতে দেখতে দরজায় কড়া নাড়ছে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। রাশিয়ার ফুটবল-যুদ্ধ ঘিরে ইতোমধ্যেই অংশগ্রহণকারী দলগুলো তাদের চূড়ান্ত স্কোয়াড দিয়ে দিয়েছে। উত্তেজনা উঠে যাচ্ছে চরমে। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের অষ্টাদশ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

এশিয়া ঘুরে ২০০৬ সালে বিশ্বকাপ আবার চলে যায় ইউরোপে। এ বছরের বিশ্বকাপ অনুষ্ঠিত হয় জার্মানিতে। ১৯৭৪ সালের পর দ্বিতীয়বার বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায় জার্মানরা। এই আসরে খেলার জন্য ১৯৮টি দেশ কোয়ালিফাইয়ের বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণ করে। শেষ পর্যন্ত ৩১টি দল মূল বিশ্বকাপ নিশ্চিত করে এবং ৩২তম দল হিসেবে থাকে স্বাগতিক জার্মানি। ইউরোপের দশম বিশ্বকাপ জিতে নেয় ইতালি। ফাইনালে ফ্রান্সকে প্যানাল্টি শ্যুটআউটে হারিয়ে নিজেদের চতুর্থ শিরোপা জিতে তারা।

জার্মানি বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার উন্মোচন করেন জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। বিশ্বকাপের পোস্টারটি ডিজাইন করে বার্লিনের একটি এজেন্সি উই ডু কমিউনিকেশন। এই পোস্টারটি উঠে আসে এক প্রতিযোগিতার মাধ্যমে। মূল প্রতিযোগিতাটি শেষ হয় ভোটিং পদ্ধতিতে। এতে ছিলো মোট পাঁচটি পোস্টার। জার্মানিজুড়ে হওয়া ভোটাভুটিতে মূল পোস্টারটি বিজয়ী হয়।

পোস্টারটিতে দেখা যায়, তারাভরা আকাশে তারা দিয়েই তৈরি হয়েছে আস্ত এক ফুটবল। যার কোনায় কোনায় ঝলমল করছে অসংখ্য তারা। এই পোস্টারটি দিয়ে ফুটবলকে আশা ও সম্ভাবনার প্রতীক হিসেবে উপস্থাপন করা হয়েছে। জার্মানি বিশ্বকাপের পোস্টারটি সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে তৈরি করা হয়। চিত্রকলার ধরন ও মাধ্যমের যে পরিবর্তন হয়ে আসছিলো, জার্মানি বিশ্বকাপের পোস্টারে তা আরো স্পষ্ট হয়ে ওঠে। একক বৈশিষ্টের কারণে পোস্টারটি বেশ জনপ্রিয়তা পায়।




রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়