ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

দেশে গ্যাসের মজুত ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে গ্যাসের মজুত ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট

সংসদ প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, বর্তমানে দেশে প্রাথমিক গ্যাস মজুত ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট। এর মধ্যে উত্তোলনযোগ্য ২৭.৭৬ ট্রিলিয়ন ঘনফুট।

বৃহস্পতিবার সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এসব তথ্য জানান।

নসরুল হামিদ বলেন, ১৯৬০ সাল থেকে শুরু করে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ক্রমপুঞ্জিত গ্যাস উৎপাদনের পরিমাণ প্রায় ১৫.২২ ট্রিলিয়ন ঘনফুট। ফলে চলতি বছরের জানুয়ারিতে উত্তোলনযোগ্য নিট মজুতের পরিমাণ ১২.৫৪ ট্রিলিয়ন ঘনফুট।

তিনি আরো বলেন, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ৫৭০ লাইন কিলোমিটার ভূতাত্ত্বিক জরিপ, ৯ হাজার ৮০০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভে এবং ২ হাজার ৯৪০ বর্গকিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভে করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এছাড়া, রূপকল্প ২০২১ এর আওতায় মোট ১০৮টি কূপ (৫৩টি অনুসন্ধান কূপ, ৩৫টি উন্নয়ন ও ২০টি কূপ ওয়ার্কওভার) খননের পরিকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমান সরকার দেশের অনুসন্ধান কোম্পানি বাপেক্সের কারিগরি সক্ষমতা বৃদ্ধিতে গভীর কূপ খননের ক্ষমতাসম্পন্ন চারটি আধুনিক রিগ ক্রয় করাসহ অনুসন্ধান কার্যক্রমে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রাংশ ক্রয় করেছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি) অনুযায়ী অগভীর সমুদ্রঞ্চল ব্লক স্যালো সি (এসএস)-১১ এ ৩২০০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভে, গত এপ্রিলে ৩০০ বর্গকিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভে, ব্লক এসএস-৪ এবং ব্লক এসএস-৯ এ ১ম ধাপে ৩০১০ লাইন কিলোমিটার টু ডি মেরিন সিসমিক সার্ভে এবং ২য় ধাপে আরো প্রায় ২০৬০ লাইন কিলোমিটার টু ডি ওবিসি (ওশান বেড ক্যাবল) সিসমিক সার্ভে কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। গভীর সমুদ্রের ডিপ সি (ডিএস)-১২ ব্লকে ৩৫৬০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভেসহ ডাটা ইন্টারপ্রিটেশন সম্পন্ন হয়েছে। আগামী নভেম্বর নাগাদ ১০০০ বর্গকিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভের পরিকল্পনা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়