ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানি হয়নি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ১২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানি হয়নি

নিজস্ব প্রতিবেদক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে বাসে পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের মামলায় চার্জগঠনের বিষয়ে শুনানি হয়নি।

বৃহস্পতিবার মামলাটি চার্জশুনানির জন্য ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেছেন জানিয়ে আসামিপক্ষ শুনানি পেছানোর আবেদন করেন।

পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার ছয় নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমিন বিপ্লব আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে চার্জশুনানির নতুন তারিখ ৩০ আগস্ট ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় দগ্ধ হন ৩১ জন। এদের মধ্যে ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নূর আলম নামে একজন মারা যায়।

ঘটনার পরদিন পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ ছাত্রদল, শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন যাত্রাবাড়ী থানার এসআই  কেএম নুরুজ্জামান। খালেদা জিয়ার নাম এজাহরে আসামির তালিকায় উল্লেখ করা না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

মামলাটি তদন্ত করে ওই বছরের ১৮ মে ডিবি পুলিশের এসআই জাহিদুল ইসলাম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

এদিকে একই ঘটনায় হত্যা এবং বিশেষ ক্ষমতা আইনের আরো দুটি অভিযোগপত্র দাখিল করা হয়েছে। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন-বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, আমান উল্লাহ আমান, হাবিবুন নবী খান সোহেল, সালাউদ্দিন আহমেদ, বরকতউল্লাহ বুলুসহ আরো অনেকে।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়