ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজধানীতে গরু নিয়ে আসছেন ব্যাপারীরা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ১৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে গরু নিয়ে আসছেন ব্যাপারীরা

হাসিবুল ইসলাম মিথুন : কোরবানির বাকি এখনো নয় দিন। তবে এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে গরু আসতে শুরু করেছে রাজধানীর অস্থায়ী পশুর হাটে।  কোরবানি উপলক্ষে আরো আগে থেকেই হাটের আয়োজন শুরু করেছেন ইজারাদাররা।

সোমবার দুপুরে রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীতে গিয়ে দেখা গেছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু নিয়ে আসছেন বেপারীরা। সড়কের পাশাপাশি নৌপথেও আসছে গরু-ছাগল। বেশিরভাগই নামছে রাজধানীর গাবতলী হাট, আমিনবাজার ও আশুলিয়া পয়েন্টে। এ ঘাটে ট্রলার থেকে নামিয়ে বেপারিরা গরু নিয়ে আশপাশের হাটে চলে যাচ্ছেন। এ কারণে রাজধানীর বেড়িবাঁধ, আমিনবাজার ও আশুলিয়া পয়েন্টে বাড়ছে ব্যস্ততা। বাড়ছে যানজটও। নৌপথে মাদারীপুর জেলার শিবচর এলাকার বেপারিরা বেশি গরু নিয়ে আসছেন বলে জানা গেছে।

ব্যাপারীরা বলছেন, ঈদের তিন দিন আগে মূলত হাট ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে জমে উঠবে।

হাট ঘুরে দেখা যায়, ব্যাপারীরা তাদের গরু, ছাগল নিয়ে বসে আছে। কেউ কেউ তাদের হাটে নিয়ে আসা গরু বা ছাগলগুলোকে গোসল করাচ্ছেন। কারণ ক্রেতাদের নজরে আনতে হবে।

গাবতলি পশুর হাটে ঢুকতেই দেখা গেছে, কুষ্টিয়া থেকে আসা মোতালেব হোসেনকে তার গরুকে খাওয়াচ্ছেন। হাটে এখনো বিক্রি শুরু হয়েছে কি না-জানতে চাইলে তিনি বলেন, ‘আমি পাঁচটি গরু নিয়ে এখানে এসেছি গতকাল সকালে। কোরবানির বাকি এখনো অনেকদিন। হাটে ক্রেতা নেই। কিছু কিছু মানুষ আসছেন ঘুরতে।’

গরুর দাম জানতে চাইলে তিনি বলেন, ‘আমার কাছে যে গরু আছে তার অধিকাংশের দাম ৭০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা। তবে একটি গরু আছে যার দাম চাইবো দেড় লাখ টাকার বেশি।

কুষ্টিয়া থেকে গরু নিয়ে এসেছেন অপর এক ব্যাপারী নুরু মিয়া। তার সঙ্গে দেখা হাটের পূর্বপাশে। তিনি বলেন, ‘আমি ৪টি গরু নিয়ে এসেছি। এর মধ্যে একটি গরু আকারে অনেক বড়। তাই অনেকেই দেখতে আসেন।’

এদিকে একাধিক হাটের ইজারাদাররা জানান, মূলত দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বেপারিরা গরু নিয়ে আসছেন। বিশেষ করে সাতক্ষীরা, যশোর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, কুষ্টিয়া, মেহেরপুর, মাদারীপুর, রাজবাড়ী, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, নীলফামারীসহ সীমান্তবর্তী এলাকাগুলো থেকে।

গাবতলী হাট পরিচালনা কমিটির এক সদস্য জানান, এবার ঈদের আগের কয়েকদিনে অন্তত ১৪ লাখ গরু ঢাকায় আসতে পারে। এর মধ্যে তিন থেকে সাড়ে তিন লাখ গরু গাবতলী হাটে ঢুকবে।

তিনি বলেন, ভারতীয় গরুর আমদানি বেশি হলে পশুর দাম কমে যাবে। তবে হাটে এখন পর্যন্ত ভারতীয় গরু নেই।

তিনি আরো বলেন, এ পর্যন্ত আমাদের হাটে যেসব গরু এসেছে তার বেশিরভাগই ১ লাখ টাকা থেকে ৭ লাখ টাকার মধ্যে। পাশাপাশি নিম্ন ও মধ্য আয়ের মানুষের ক্রয় ক্ষমতা মাথায় রেখে ৪০ থেকে ৭০ হাজার টাকা দামের গরুও বেপারিরা প্রতিদিন হাটে নিয়ে আসছেন। আগামী তিন-চার দিনের মধ্যে সবগুলো হাট গরু-ছাগলে ভরে যাবে, তখন বেচাকেনাও জমে উঠবে।

এদিকে গাবতলী পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।

পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়