ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কয়লা দুর্নীতি : খনির প্রাক্তন তিন এমডিকে জিজ্ঞাসাবাদ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ১৪ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কয়লা দুর্নীতি : খনির প্রাক্তন তিন এমডিকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক : বড়পুকুরিয়ার ১ লাখ ৪৫ হাজার মেট্রিক টন কয়লা খোলাবাজারে বিক্রি করে প্রায় ২৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ তদন্তে খনির প্রাক্তন তিন ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। দুদক গঠিত তদন্ত কমিটির প্রধান ও সংস্থাটির উপ-পরিচালক শামছুল আলম খনির প্রাক্তন তিন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেন।

দুদকের তলবে মঙ্গলবার হাজির হয়েছিলেন প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খুরশীদুল হাসান, আমিনুজ্জামান ও মিজানুর রহমান। তবে প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কামরুজ্জামান হাজির হননি।

এ ঘটনায় পেট্রোবাংলার ৩২ কর্মকর্তাকে তলব করেছে দুদক। তাদেরকে চলতি মাসের বিভিন্ন সময় জিজ্ঞাসাবাদ করবে বলে দুদক জানিয়েছে।

এর আগে গত ১ আগস্ট বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল আওরঙ্গজেব ও মহাব্যবস্থাপক (সারফেস অপারেশন) সাইফুল ইসলাম সরকারকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

১ লাখ ৪৪ হাজার ৬৪৪ টন কয়লা ঘাটতির অভিযোগে বিসিএমসিএলের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিসুর রহমান বাদী হয়ে কোম্পানির সদ্য প্রাক্তন এমডি হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জনকে আসামি করে গত ২৪ জুলাই দিনাজপুরের পার্বতীপুর থানায় একটি মামলা করেন। তফসিলভুক্ত হওয়ায় অভিযোগ তদন্ত করছে দুদক।

মামলায় ১৯ আসামিসহ পেট্রোবাংলার ২১ জন কর্মকর্তার বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপের জন্য চিঠি দেয় দুদক।

এর আগে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে কাগজে-কলমে বেশি কয়লার মজুত দেখিয়ে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে খতিয়ে দেখতে ২৩ জুলাই তিন সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেছিল দুদক।

দুদকের উপ-পরিচালক শামসুল আলমের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে সদস্য হিসেবে আছেন সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন ও উপ-সহকারী পরিচালক তাজুল ইসলাম।



রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়