ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডাকসু নির্বাচন: মামলা কার্যতালিকা থেকে বাদ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডাকসু নির্বাচন: মামলা কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আক্তারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে শুনানির সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ডাকসু নির্বাচন সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত  এবং এ সংক্রান্ত প্রকাশিত খবর আদালতে তুলে ধরে মামলাটির বিরোধিতা করেন।

তখনই রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ আদালত অবমাননার মামলায় অ্যাটর্নি জেনারেলের শুনানির এখতিয়ার নিয়ে প্রশ্ন তুললে পরিস্থিতি কিছুটা উত্তপ্ত হয়ে ওঠে এবং এক পর্যায়ে আদালত শুনতে অপারগ জানিয়ে মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে দেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম পরে সাংবাদিকদের বলেন, ‘ডাকসু নির্বাচন নিয়ে একটি রিট হয়েছিল। ওই রিটের রায়ে আদালতের নির্দেশ পাওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে বলেছিল।

গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেছেন, মার্চের ভিতরে নির্বাচন করার সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু ইতিমধ্যে আমাদের জাতীয় নির্বাচন। যেহেতু ভিসি বলেছেন, মার্চের মধ্যে ডাকসু নির্বাচন হবে। এই বিষয়টিই আমি কোর্টের গোচরে এনেছি।’

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, ‘এই মুহূর্তে জাতীয় নির্বাচনের প্রশ্নটিই বড়। এবং যেকোনো নির্বাচনের প্রশ্নে বিশেষ করে ছাত্রদের নির্বাচনের প্রশ্নে কোনো রকম বিশৃঙ্খলা হলে জাতীয় নির্বাচনের ওপর একটা বিরূপ প্রভাব পড়বে। জাতীয় নির্বাচনের বিষয়টিই গুরুত্বপূর্ণ বিষয়।

তাই খবরের কাগজে এ সংক্রান্ত প্রকাশিত খবর দেখে এবং আমার বক্তব্য শুনে আদালত এই আদালত অবমাননার আবেদনটি আপাতত তালিকা থেকে বাদ দিয়েছেন। কোর্ট খোলার পরে এই আবেদনের শুনানি হবে বলে নির্দেশ দিয়েছেন।

এদিকে মনজিল মোরসেদ অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলে সাংবাদিকদের তিনি বলেন, ‘ডাকসু নির্বাচন নিয়ে আদালত অবমাননার মামলাটি দায়ের করেছিলাম সেখানে অ্যাটর্নি জেনারেল বিবাদিরে পক্ষ হয়ে দাঁড়িয়েছেন। আদালত অবমাননার মামলায় রুল জারি হওয়ার আগে কোনো আইনজীবী দাঁড়াতে পারেন না। এমন কোনো বিধান নেই।’

‘আর আদালত অবমাননার মামলায় অ্যাটর্নি জেনারেল বা অ্যাটর্নি জেনারেল অফিসের কেউ বিবাদিদের পক্ষে দাঁড়াতে পারেন না। সে নিয়ে দুই পক্ষের উত্তপ্ত যুক্তিতর্ক এবং যুক্তিতর্কের যে দৃঢ়তা, সম্ভবত এই কারণে আদালত কিছুটা পিছপা হয়েছেন।’

আমি বলেছিলাম রুল জারি করা হোক। রুল জারি করলে কিছুই হবে না। কিন্তু আদালত সবকিছু শুনে এই মামলাটিকে আউট অব লিস্ট করে দিলেন। এখন আমাদের বিকল্প হল অন্য কোনো কোর্টে যাওয়া।’

এর আগে গত ১২ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়। অন্য দুইজন হলেন-প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও ট্রেজারার ড. কামাল উদ্দিন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়