ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাড়ি নির্মাণ ও বিএসটিআইয়ের ল‌্যাবে অনিয়ম উদঘাটন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ১৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাড়ি নির্মাণ ও বিএসটিআইয়ের ল‌্যাবে অনিয়ম উদঘাটন

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানে রাজধানী উত্তরায় নকশ বহির্ভূত বাড়ি নির্মাণ ও  বিভিন্ন নামকরা ফ্রুট সিরাপে ক্ষতিকারক বেনজয়িক এসিডের মাত্রা দ্বিগুণেরও বেশি পরিমাণ অনিয়ম ধরা পড়েছে।

বুধবার রাজধানীর উত্তরায় ও স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) এর প্রধান কার্যালয়ে পৃথক দুই অভিযানে ওই অনিয়ম উদঘাটন করে সংস্থাটি। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য‌্য রাইজিংবিডিকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, উত্তরার ১১ নম্বর সেক্টরে রাজউকের নিয়ম অমান্য করে বাড়ি নির্মাণ হচ্ছে। দুদক হটলাইন (১০৬)- এ আগত এরূপ অভিযোগের পরিপ্রেক্ষিতে সহকারী পরিচালক মো. ফারুক আহমেদের নেতৃত্বে রাজউকের অথরাইজড অফিসারের উপস্থিতিতে পুলিশসহ নয় সদস্যের একটি টিম অভিযান পরিচালনা করে। সরেজমিনে গিয়ে উদ্ঘাটন করে, উত্তরা ১১ নম্বর সেক্টরের ১৬ নম্বর রোডের ১৭ নম্বর বাড়িটি রাজউকের নিয়ম ভেঙে নির্মাণ করা হয়েছে। নকশায় বাড়িটির সামনে ছয় ফিট এবং পেছনে পাঁচ ফিট জায়গা ছাড়ার কথা থাকলেও কোনো জায়গা না ছেড়েই বাড়ি নির্মাণ হচ্ছে। এ ঘটনা উদ্ঘাটনের পর দুদকের নির্দেশে রাজউকের অথরাইজড অফিসারের বাড়িটির নির্মাণকাজ বন্ধ করে দেন এবং উক্ত বাড়ির মালিককে তিন দিনের মধ্যে বর্ধিত অংশ ভেঙে ফেলার নোটিশ প্রদান করেন।

অন‌্যদিকে অপর এক অভিযোগের ভিত্তিতে স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) এর প্রধান কার্যালয়ে সহকারী পরিচালক নারগিস সুলতানার নেতৃত্বে ছয় সদস্যের একটি টিম পরিদর্শনে অংশ নেয়। দুদক টিম বিভিন্ন নামকরা ভোজ্যতেল কোম্পানির তেলের ল্যাব টেস্ট রিপোর্ট সংগ্রহ করে। দুদক টিম অন্যান্য খাদ্যদ্রব্যের ল্যাব টেস্ট রিপোর্ট যাচাই করতে গিয়ে লক্ষ্য করে যে, কিছু ফ্রুট সিরাপে ক্ষতিকারক বেনজয়িক এসিডের মাত্রা সহনীয় মাত্রার চেয়ে দ্বিগুণেরও বেশি পরিমাণে রয়েছে। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দুদক টিম বিএসটিআই এর উপ-পরিচালককে (প্রশাসন) পরামর্শ প্রদান করে।

অভিযান পরিচালনা প্রসঙ্গে অ্যানফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, প্রাতিষ্ঠানিক সুশাসন সৃষ্টি এবং নাগরিক সেবার মান বৃদ্ধির লক্ষ্যে দুদক বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিত অভিযান চালাচ্ছে। এর উদ্দেশ্য দুর্নীতি প্রতিরোধ ও শৃঙ্খলা প্রতিষ্ঠা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়