ঢাকা, মঙ্গলবার, ৩১ আষাঢ় ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গুগলিতে মিলল সাফল্য

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০১ ৯:৫৬:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০২ ৯:১১:৪২ পিএম
গুগলিতে মিলল সাফল্য
জুবায়ের হোসেন লিখন (ফাইল ছবি)
Voice Control HD Smart LED

ক্রীড়া প্রতিবেদক: জুবায়ের হোসেন লিখনের ফুলার লেংথ বল বল দেখে লোভ সামলাতে পারলেন না শুভাগত হোম। তেড়েফুঁড়ে মারতে গেলেন। বল পাঠালেন লং অনে। মুমিনুল হক দৌড়ানোর পর লাফ দিয়ে বল তালুবন্দি করলেন। লিখনের প্রথম উইকেট। এরপর গুনেগুনে আরো চারটি উইকেট নিলেন এই লেগ স্পিনার।

ফতুল্লায় ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের শুরুটা লিখনের জন্য এর চেয়ে ভালো কী আর হতে পারত? চট্টগ্রাম বিভাগের এই লেগ স্পিনারের দ্যুতি ছড়ানো বোলিংয়ে ঢাকা বিভাগ ২৩৮ রানের বেশি করতে পারেনি। লিখন ৬১ রানে নিয়েছেন ৫ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট পেলেন প্রতিভাবান এ ক্রিকেটার।

তার প্রতিভায় মুগ্ধ হয়ে চন্ডিকা হাথুরুসিংহে তাকে খেলিয়ে দিয়েছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট। মন্ত্রমুগ্ধ হয়ে তার পারফরম্যান্স দেখে পুরো ক্রিকেট বিশ্ব। কিন্তু অচিরেই হারিয়ে যান তরুণ ক্রিকেটার। রাতারাতি তারকা বনে যাওয়ায় নিজেও পথ হারালেন। ফিটনেসে ঘাটতি আর পারফরম্যান্স নড়বড়ে হওয়ায় জাতীয় দলের অনেক বাইরে লিখন। তাকে ফিরিয়ে আনতে শেষমেশ কাজ করেছেন মাশরাফি বিন মুর্তজাও। দীর্ঘমেয়াদী চিন্তায় তার মতো একজন লেগ স্পিনারকে দলে রাখার কার্যকারিতা বেশ কয়েকবারই জানিয়েছেন মাশরাফি।



সেই সুবাদে এইচপি কার্যক্রমে সুযোগ পান লিখন। সেখানে পারফরম্যান্সের উন্নতি হয়েছে। উন্নতি হয়েছে ফিটনেসে। শেষ বিপ টেস্টে ১২ পয়েন্ট পেয়েছিলেন। এবার মাঠের পরীক্ষাতেও সফল। তবে উইকেটের ক্ষুধা কমাতে চান না এ লেগ স্পিনার, ‘শুরুটা ভালো করেছি। এটা আমাকে ধরে রাখতে হবে। শেষ ছয়মাস কঠোর পরিশ্রম করেছি। নিজেকে শুধরেছি। ইতিবাচক চিন্তা করেছি। যার কারণেই আজকে এ সাফল্য পেলাম।’

বোলিংয়ে নিজের পরিবর্তন নিয়ে লিখন বলেন, ‘আগে অনেক লুজ বল করতাম। এখন সেটা নেই। লুজ বল করিই না বলা যায়। সবচেয়ে বড় কথা একই জায়গায় একাধারে বোলিং করে যেতে পারি। এটা আমার জন্য খুবই ভালো হয়েছে। এ ছাড়া আমার গুগলি আগের থেকে অনেক ভালো হয়েছে। অনেক ধার। এখন ওভারে ৪টা গুগলি করতে পারি অনায়েসে। এটা আমাকে বাড়তি সাফল্য দিচ্ছে। আজও গুগলিতে বেশি উইকেট পেয়েছি। শুভাগত দাদাতে গুগলিকে আউট করেছি। ওটা বেস্ট উইকেট ছিল। সব মিলিয়ে নিজেকে পরিবর্তন করেছি বেশ।’

বোলিংয়ে নতুনত্ব আর ফিটনেসে ঘাটতি পুষিয়ে লাইমলাইটে আসার চেষ্টা করছেন লিখন। জাতীয় দলে অল্পদিনে নিজের জায়গা তৈরির পর খেই হারিয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে লেগ স্পিনারদের বেশ দাপট। লিখন পুনরায় বাংলাদেশের আক্রমণে যোগ দিতে পারেন কি না, সেটাই দেখার।




রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৮/ইয়াসিন/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge