ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

একর্ডের পোশাক কারখানাগুলো যাচ্ছে সমন্নয় সেলের অধীনে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একর্ডের পোশাক কারখানাগুলো যাচ্ছে সমন্নয় সেলের অধীনে

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের পোষাক কারখানার সংস্কার কাজের তদারকিতে থাকা ইউরোপীয় দেশগুলোর ক্রেতাদের জোট একর্ড তাদের কারখানাগুলো রিমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা সংস্কার কাজ সমন্নয় সেলের (আরসিসি) কাছে হস্তান্তর শুরু করেছে। এখন থেকে এসব কারখানার সংস্কার কাজ বা সমন্নয় করবে এই বিশেষ সেল।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সূত্রে এই তথ্য জানা গেছে।

তৈরি পোষাক কারখানার সংষ্কার কাজে সমন্নয়ের উদ্দেশ্যে গঠিত আরসিসির কাছে হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে একর্ড বুধবার ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রামে ২০টি কারখানা হস্তান্তর করেছে। এর মধ্যে ঢাকায় ১২টি, গাজীপুরে ৫টি এবং চট্টগ্রামের ৩টি কারখানা রয়েছে।

পোষাক কারখানার সংষ্কার কাজ সমন্নয়ের জন্য বাংলাদেশ সরকার গত বছরের ১৪ মে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অধীনে আরসিসি গঠন করে। ইতিমধ্যে আরসিসির সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে, জনবল বাড়ানো হয়েছে। কারখানা ভবনের কাঠামোগত নিরাপত্তা, বিদুৎ ও অগ্নি নিরাপত্তাসহ উন্নত কর্মপরিবেশ নিশ্চিতকরণে বাংলাদেশ সরকার এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও যৌথভাবে শতাধিক প্রকৌশলী নিয়োগ দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের মর্মান্তিক রানা প্লাজার দূর্ঘটনার পর ইউরোপীয় ক্রেতাদের জোট একর্ড এবং আমেরিকার দেশগুলোর ক্রেতাদের জোট এলায়েন্স দেশের পোশাক কারখানাগুলোর নিরাপত্তা জোরদারকরণ এবং সংস্কার কার্যক্রমে অংশ নেয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়