ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ভিত্তিপ্রস্তর করা প্রকল্প যেন আমরা এসে করতে পারি’

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভিত্তিপ্রস্তর করা প্রকল্প যেন আমরা এসে করতে পারি’

বাদল সাহা, গোপালগঞ্জ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘‘নির্বাচন খুব সামনে। আবার আমরা জনগণের কাছে আসব, নৌকা মার্কায় ভোট চাইব। আমরা চাইব, যে উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করে যাচ্ছি, সেগুলো যেন আগামী দিনে আমরা এসে সম্পন্ন করতে পারি এবং মানুষের কর্মসংস্থান, জীবনমানের উন্নয়ন করতে পারি।’’

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৫৬ জেলায় ২০ মন্ত্রণালয়ের অধীন ৩২১টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘‘দেশকে আমরা উন্নয়নের মহাসড়কে পৌঁছে দিয়েছি। আজকে গ্রামের মানুষেরও ভাগ্য পরিবর্তন হয়েছে, উন্নত হয়েছে, আরো উন্নয়ন হোক সেটাই আমরা চাই। আর সেই লক্ষ্য নিয়ে আমাদের কাজ।’’

পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারের অর্ধেক অংশকে জাদুঘর হিসেবে ভিত্তিপ্রস্তর উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, বাকি অংশে পুরাতন ঢাকার শিক্ষার উন্নতির জন্য স্কুল, কলেজ, খেলার মাঠ, পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। পুরাতন ঢাকার মানুষের বিনোদনের জন্য সেখানে সিনে কমপ্লেক্স এবং শপিংমলের ব্যবস্থা করা হবে।

প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের পর বিভিন্ন জেলায় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা ও উপকারভোগীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় সুন্দরবনের একদল দস্যু বাগেরহাটে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র সমর্পণ করেছে।

প্রধানমন্ত্রী ভাষণের পর গোপালগঞ্জে ৩ হাজার ৩৮১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

গোপালগঞ্জের ঘোনাপাড়ায় নির্মিত ইডিসিএল ভবনে এই কনফারেন্সের আয়োজন করা হয়। গোপালগঞ্জে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে সরাসরি এখানে যুক্ত হন।

এর মধ্যে ১ হাজার ২৫৮ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জের গোবরা থেকে কাশিয়ানী পর্যন্ত ৪৪ কিলোমিটার নতুন নির্মাণ করা রেলপথ, গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়ায় অবস্থিত ৬০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের পেনিসিলিন প্রোডাকশন ইউনিট, ৫৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ১০ কিলোওয়াট গোপালগঞ্জ বেতার, প্রায় সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত গোপালগঞ্জ সদর থানা ভবন ও কোটালীপাড়া থানা ভবন, ২৬ কোটি টাকা ব্যয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন ও ৯৫৯ কোটি টাকা ব্যয়ে কাশিয়ানীর কালনা সেতুর নির্মাণ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

৪৭৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত গোপালগঞ্জের সদর উপজেলা, টুঙ্গিপাড়া ও মুকসুদপুর উপজেলায় শতভাগ বিদ্যুায়ন প্রকল্পের উদ্বোধন করা হয়। এতে ২ লাখ ১৪ হাজার ৩৮৮ গ্রাহক বিদ্যুৎ পাবেন। এর জন্য ৪ হাজার ২৫ কিলোমিটার নতুন লাইন নির্মাণ করা হয়েছে বলে জানিয়েছেন গোপালগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ব্যবস্থাপক মো. সা‌ইফুল ইসলাম। আর এর মধ্য দিয়ে সারা জেলায় শতভাগ বিদ্যুায়ন কাজ শেষ হলো।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/১ নভেম্বর ২০১৮/বাদল সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ